kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

স্কুল শিক্ষার্থী খুনের ঘটনায় আটক ১০

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

১৩ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকা জেলার সাভারে দুই স্কুল শিক্ষার্থীকে হত্যার ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য ১০ জনকে আটক করেছে মডেল থানার পুলিশ। গত শুক্রবার মরদেহ উদ্ধারের পর নিহত রায়হানের মা খাদিজা বেগম অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের নামে মামলা করেন।

ভাকুর্তা ইউনিয়নের হারুলিয়া গ্রামের পাটক্ষেতে শুক্রবার দুই শিক্ষার্থীর মরদেহ পড়ে থাকতে দেখেন এক কৃষক। পরে পুলিশকে খবর দিলে লাশ উদ্ধার করে তারা। নিহত শিক্ষার্থীরা হলেন বরিশাল জেলার গৌরনদী থানা এলাকার উত্তর শেওড়াপাড়া গ্রামের রতন মিয়ার ছেলে রায়হান হোসেন (১৭) এবং পশ্চিম শেওড়া গ্রামের নেছার উদ্দিনের ছেলে নাজমুল (১৮)। তাঁরা দুজন সম্পর্কে খালাতো ভাই। দুজনই এসএসসি পরীক্ষার্থী।

 

২৭

বিআইডাব্লিউটিএর ১০টি টাগ বোট নির্মাণ নৌবাহিনীর ডকইয়ার্ডে

নিজস্ব প্রতিবেদক

বিআইডাব্লিউটিএর জন্য ১০টি ১২ টন বোলার্ড পুল টাগ বোট নির্মাণ করা হবে নৌবাহিনী পরিচালিত নারায়ণগঞ্জ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসে। এসব বোট প্রতি ঘণ্টায় ১১ নটিক্যাল মাইল বেগে চলতে পারে। এসব বোটের প্রতিটির দৈর্ঘ্য হবে ২৮ মিটার এবং প্রস্থ ৮.৫ মিটার।

এ উপলক্ষে গতকাল শনিবার আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী এবং বিশেষ অতিথি ছিলেন একই মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী।

আইএসপিআর জানায়, টাগ বোটগুলো নির্মাণের জন্য বিআইডাব্লিউটিএ এবং নারায়ণগঞ্জ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসের মধ্যে গত ২৩ মে চুক্তি হয়। আন্তর্জাতিক মানসম্পন্ন টাগ বোট নির্মাণের ফলে একদিকে যেমন দেশীয় শিল্পপ্রতিষ্ঠানের দক্ষতা ও সক্ষমতা বাড়বে, অন্যদিকে তা জাতীয় অর্থনীতিতেও বিশেষ ভূমিকা রাখবে। 

বিশ্বজুড়ে সমাদৃত ফার্ম রবার্ট অ্যালান লিমিটেড থেকে নির্মিতব্য টাগ বোটের ডিজাইন সংগ্রহ করা এবং নির্মাণকাজের মান নিয়ন্ত্রণ ও তদারকির জন্য ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ক্লাসিফিকেশন সেসাইটির অন্যতম সদস্য এলআরএসকেকে নিয়োজিত করা হয়েছে। এ ছাড়া বিআইডাব্লিউটিএর আরো সাতটি টাগ বোট নির্মাণের চুক্তির বিষয়টি প্রক্রিয়াধীন। এই টাগ বোটগুলো দুই বছরের মধ্যে বিআইডাব্লিউটিএর কাছে হস্তান্তর করতে পারবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি।



সাতদিনের সেরা