kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

দেশে ভ্যাকসিন নেওয়ায় সবচেয়ে পিছিয়ে জামালপুর

নিজস্ব প্রতিবেদক   

১৩ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশে ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে সবচেয়ে পিছিয়ে আছে জামালপুর জেলা। জামালপুরে ভ্যাকসিন নিয়েছে মাত্র ১.৭৯ শতাংশ মানুষ। গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের (সিজিএস) এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়, পিছিয়ে থাকা ১০ জেলার তালিকায় আরো আছে কুড়িগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, নরসিংদী, সুনামগঞ্জ, চাঁদপুর, কিশোরগঞ্জ, শেরপুর, নেত্রকোনা ও গাইবান্ধা। আর সর্বাধিক পিছিয়ে থাকা পাঁচ জেলার মধ্যে জামালপুরে ১.৭৯ শতাংশ, কুড়িগ্রামে ১.৮৭, ব্রাহ্মণবাড়িয়ায় ১.৯০, নরসিংদীতে ১.৯৩ ও সুনামগঞ্জে ২ শতাংশ মানুষ ভ্যাকসিন নিয়েছে।

ভ্যাকসিন নেওয়ায় এগিয়ে থাকা ১০ জেলা হলো ঢাকা, খুলনা, রাজশাহী, চট্টগ্রাম, রংপুর, রাঙামাটি, বান্দরবান, চুয়াডাঙ্গা, মাগুরা ও খাগড়াছড়ি। তালিকার প্রথম পাঁচ জেলার মধ্যে ঢাকায় ৭.৪৫ শতাংশ, খুলনায় ৬.৬৪, রাজশাহীতে ৫.২৬, চট্টগ্রামে ৫.১১ ও রংপুরে ৪.৯০ শতাংশ মানুষ ভ্যাকসিন নিয়েছে।

 

দেশে দুই ডোজ করোনা ভ্যাকসিন নেওয়া লোকের সংখ্যা ৪২ লাখ ৪৪ হাজার ৯৯৭ জন। এর মধ্যে এক হাজার দুই জনের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। এ ছাড়া করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছে ৫৮ লাখ ২০ হাজার ১৫ জন।

দেশে করোনা লক্ষণ নিয়ে দুই হাজার ৩০২ জনের মৃত্যু হয়েছে।