kalerkantho

শনিবার । ১৬ শ্রাবণ ১৪২৮। ৩১ জুলাই ২০২১। ২০ জিলহজ ১৪৪২

কে হচ্ছেন উপাচার্য

দিনাজপুর প্রতিনিধি   

১৩ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কে হচ্ছেন উপাচার্য

চলতি বছরের ১ ফেব্রুয়ারি শেষ হয়েছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ষষ্ঠ উপাচার্যের মেয়াদ। কিন্তু মেয়াদ শেষ হওয়ার দুই সপ্তাহ আগে ১৪ জানুয়ারি রাতের আঁধারে পরিবার নিয়ে ক্যাম্পাস ত্যাগ করেন উপাচার্য অধ্যাপক ড. মু. আবুল কাশেম। সেই থেকে উপাচার্য ছাড়াই চলছে বিশ্ববিদ্যালয়টি। ২১ বছর বয়সী এই শিক্ষালয়ের কে হচ্ছেন পরবর্তী উপাচার্য তা নিয়ে শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন ছাত্রসংগঠনে চলছে নানা আলোচনা-সমালোচনা।

বর্তমানে হাবিপ্রবিতে ৯৭ জন অধ্যাপক আছেন। তাঁদের মধ্যে গ্রেড-১ পদমর্যাদার অধ্যাপকরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দাপ্তরিক শাখায় দায়িত্ব পালন করেছেন। বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী শিক্ষকদের সংগঠন ‘প্রগতিশীল শিক্ষক ফোরাম’ এবং ‘গণতান্ত্রিক শিক্ষক পরিষদ’ থেকে পরবর্তী উপাচার্যের জন্য বেশ কয়েকজনের নাম ইউজিসি, শিক্ষা মন্ত্রণালয়সহ বিভিন্ন দপ্তরে পাঠানো হয়েছে। তাঁদের মধ্যে সাবেক রেজিস্ট্রার অধ্যাপক ড. বলরাম রায়, ট্রেজারার ও উপাচার্যের রুটিন দায়িত্বে থাকা অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার ও রেজিস্ট্রার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মো. ফজলুল হকের নাম আলোচনায় রয়েছে। এ ছাড়া অন্য বিশ্ববিদ্যালয়ের কয়েকজনও আলোচনায় আছেন। তাঁদের মধ্যে আছেন চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবু সালেহ বারী, অধ্যাপক ড. ইয়াছিন খন্দকার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কামরুজ্জামানের নাম।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. মো. ফজলুল হক বলেন, ‘রেজিস্ট্রার হিসেবে সবাইকে নিয়ে চলার চেষ্টা করেছি। এখানে উপাচার্য হিসেবে দায়িত্ব নেওয়ার জন্য অনেক জ্যেষ্ঠ ও যোগ্য শিক্ষক আছেন। আমরা শিক্ষকরা চাই, মহামান্য রাষ্ট্রপতি হাবিপ্রবি ক্যাম্পাস থেকেই যোগ্য ব্যক্তিকে উপাচার্য হিসেবে নিয়োগ দেবেন।’