kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

করোনার চেয়ে নির্বাচন বেশি গুরুত্বপূর্ণ : সিইসি

বরিশাল অফিস   

১৩ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনার চেয়ে নির্বাচন বেশি গুরুত্বপূর্ণ : সিইসি

করোনার চেয়েও নির্বাচনের গুরুত্ব বেশি। নির্বাচন করলেই করোনা সংক্রমণ বাড়ে, তা সঠিক নয়। এ কথা বলেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। গতকাল শনিবার সকালে বরিশাল সার্কিট হাউসে পৌর ও ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আইন-শৃঙ্খলাসংক্রান্ত সভায় তিনি এ কথা বলেন।

সিইসি ওই সভায় প্রধান অতিথি ছিলেন। এতে সভাপতিত্ব করেন বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার। সভায় বরিশালের মাঠ পর্যায়ের নির্বাচনসংশ্লিষ্ট কর্মকর্তারা সিইসির কাছে আগামী ২১ জুন অনুষ্ঠেয় ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রতিটি ইউনিয়নে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের দাবি জানিয়েছেন। অন্যদিকে প্রার্থীদের আচরণবিধি মেনে চলার জন্য আহবান জানিয়েছেন সিইসি।

সভায় মাঠ পর্যায়ের নির্বাচনসংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, তফসিল ঘোষণার পর থেকে মেহেন্দিগঞ্জ, হিজলাসহ বিভিন্ন এলাকার স্থানীয় রাজনীতির সমীকরণ ও অভ্যন্তরীণ দলাদলিতে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে বিশৃঙ্খলার শঙ্কা দেখা দিয়েছে। তাই পরিস্থিতি সামলাতে প্রতিটি ইউনিয়নে একজন করে ম্যাজিস্ট্রেট নিয়োগের দাবি করেছেন তাঁরা।

সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেন, করোনার কারণে এক দফা নির্বাচন পেছানো হয়েছিল। তবে যেসব এলাকায় সংক্রমণ তুলনামূলক কম, সেসব এলাকার নির্বাচন অনুষ্ঠিত হবে। করোনার মধ্যেও নির্বাচন অনুষ্ঠানে সরকারি কর্মকর্তারা পিছপা না হওয়ায় তাঁদের ধন্যবাদ জানান সিইসি। আগামী ২১ জুন নির্ধারিত সময়ে ২০৮টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচন অনুষ্ঠিত হবে। করোনা সংক্রমণ বেশি হওয়ায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শে খুলনা অঞ্চলের ১৬৩টি স্থানীয় সরকার নির্বাচন স্থগতি রয়েছে। এ সময় তিনি নির্বাচনকে নিরপেক্ষ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীকে সব ধরনের প্রস্তুতি এবং বরিশালের নদীবেষ্টিত তিন উপজেলা হিজলা, মুলাদী ও মেহেন্দিগঞ্জে প্রয়োজনীয়সংখ্যক কোস্ট গার্ড মোতায়েনের নির্দেশ দেন। পাশাপাশি প্রার্থীদের আচরণবিধি মেনে চলার জন্য আহবান জানান সিইসি।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি বলেন, নির্বাচন করলেই করোনা সংক্রমণ বাড়ে, তা সঠিক নয়। রাজশাহীতে এখন নির্বাচন নেই অথচ করোনা সংক্রমণ বেড়েছে। তিনি বলেন, করোনার চেয়েও নির্বাচনের গুরুত্ব বেশি।



সাতদিনের সেরা