kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

স্ক্যানের মিট দ্য প্রেস অনুষ্ঠান

পথশিশু পুনর্বাসনে শিশু অধিদপ্তরের কার্যক্রম শুরু করার আহ্বান

নিজস্ব প্রতিবেদক   

১০ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পথশিশু পুনর্বাসনে বাজেটে বিশেষ অর্থ বরাদ্দ রাখার পাশাপাশি শিশু অধিদপ্তরের কার্যক্রম দ্রুত শুরু করার আহ্বান জানিয়েছে স্ট্রিট চিলড্রেন অ্যাক্টিভিস্টস নেটওয়ার্ক (স্ক্যান) বাংলাদেশ।

গতকাল বুধবার ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে এ আহ্বান জানানো হয়। স্ক্যান সভাপতি জাহাঙ্গীর নাকিরের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মুকুল। সাংবাদিক নিখিল চন্দ্র ভদ্রের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন আন্তর্জাতিক সংস্থা কেএনএইচ জার্মানির মাটিলদা টিনা বৈদ্য, সমাজকল্যাণ ও উন্নয়ন সংস্থার (স্কাস) জেসমিন প্রেমা, আপন ফাউন্ডেশনের আফতাবুজ্জামান, ঢাকা আহসানিয়া মিশনের নাজনীন শবনম, সিআরএসএস এডওয়ার্ড রবিন বল্লভ, ফেইথ ইন অ্যাকশনের নৃপেন বৈদ্য, জনসেবা সংস্থার শেখ ফরিদ, চেঞ্জ দ্য লাইভস ফাউন্ডেশনের জাহিদ হোসেন, সাংবাদিক আব্দুল আজিজ প্রমুখ। অনুষ্ঠানে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে পথশিশুদের সুরক্ষায় স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি কর্মসূচি গ্রহণ, একটি পরিপূর্ণ জরিপ পরিচালনা করে পথশিশুদের সম্পর্কে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ, সরকারি ও বেসরকারি পর্যায়ে পরিচালিত পথশিশু সুরক্ষা কার্যক্রম সমন্বয় ও সহযোগিতা বুথ স্থাপন, পথশিশুদের জন্য ওয়ান স্টপ ক্রাইসিস রেসপন্স ইউনিট গঠন, সরকারি-বেসরকারি পর্যায়ে পথশিশু কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য একটি নীতিমালা প্রণয়নের সুপারিশ করা হয়।

আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটকে ইতিবাচক উল্লেখ করে অনুষ্ঠানে বক্তারা বলেন, করোনাকালে পথশিশুদের খাদ্যসংকটসহ অন্যান্য দুর্ভোগ বেড়েছে। তারা এখন মানবেতর জীবন যাপন করছে। এসব দিক বিবেচনায় নিয়ে বাজেট বরাদ্দের পাশাপাশি পথশিশুদের সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করতে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা করা প্রয়োজন। বিশেষ করে শিশুদের জন্য আলাদা অধিদপ্তরের কার্যক্রম দ্রুত শুরু করা জরুরি। আর অধিদপ্তরের অনুকূলে বিশেষ বরাদ্দ দিতে হবে। একই সঙ্গে পথশিশুদের নিবন্ধন নিশ্চিত করতে হবে।



সাতদিনের সেরা