kalerkantho

মঙ্গলবার । ১০ কার্তিক ১৪২৮। ২৬ অক্টোবর ২০২১। ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

সামাজিক নিরাপত্তা কার্যক্রম

নারী এমপিদের সম্পৃক্ত করার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   

১০ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সামাজিক নিরাপত্তা কার্যক্রমে স্থানীয় সংসদ সদস্যদের পাশাপাশি সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্যদের সম্পৃক্ত করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। কমিটির পক্ষ থেকে এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন, আরমা দত্ত, শবনম জাহান ও কাজী কানিজ সুলতানা এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা। বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে জানানো হয়, ডাটা ব্যবস্থাপনার মাধ্যমে বর্তমানে সব ধরনের সামাজিক নিরাপত্তা ভাতা সুবিধাভোগীর ব্যক্তিগত হিসাবে যথাযথভাবে পৌঁছে যাচ্ছে। এ বিষয়ে ২০২০-২১ অর্থবছর থেকে বয়স্ক ভাতা, বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতা, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তির টাকা জিটুজি (সরকার থেকে সরাসরি ব্যক্তির কাছে) পদ্ধতিতে বিতরণের কাজ চলমান আছে। গত ৭ জুন পর্যন্ত চারটি কর্মসূচির আওতায় ৮৮ লাখ ৫০ হাজার ভাতাভোগীদের মধ্যে ৮৭ লাখ ৭৫ হাজার ৬০০ জনের (৯৯.১৬ শতাংশ) ডাটা এমএসে (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) অন্তর্ভুক্ত করা হয়েছে। বাকিদের এন্ট্রি ও ভেলিডেশনের কাজ চলমান আছে।

কমিটি সূত্র জানায়, বৈঠকে ওই সব কাজের জন্য কমিটি সন্তোষ প্রকাশ করেছে। সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার তাগিদ দেওয়া হয়। করোনাকালে সবচেয়ে ক্ষতিগ্রস্ত অটিস্টিক শিশুদের জন্য বিশেষ কার্যক্রম গ্রহণ এবং বিশেষ শিক্ষা শিক্ষক প্রশিক্ষণ কলেজের কার্যক্রম অত্যন্ত সতর্কতা ও যত্নসহকারে পরিচালনার সুপারিশ করা হয়।



সাতদিনের সেরা