kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

এইচএসসি পরীক্ষার কেন্দ্র ঠিক করছে বোর্ডগুলো

নিজস্ব প্রতিবেদক   

৯ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাসের প্রাদুর্ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও এইচএসসি পরীক্ষার প্রস্তুতি নিতে কেন্দ্র ঠিক করছে বোর্ডগুলো। এরই মধ্যে ২০২১ সালের পরীক্ষার জন্য উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান ও সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছে নতুন কেন্দ্র স্থাপন এবং কেন্দ্র পরিবর্তনের আবেদন চাওয়া হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩০ জুনের মধ্যে প্রতিষ্ঠানের অধ্যক্ষকে নিজস্ব প্যাডে পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর আবেদন করতে হবে। তালিকাভুক্ত সব কেন্দ্রকে কভিড-১৯ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নিতে হবে। নতুন কেন্দ্র স্থাপনের জন্য আবেদনে তিন হাজার টাকা (অফেরতযোগ্য) এবং কেন্দ্র পরিবর্তনের জন্য আবেদনে এক হাজার টাকা (অফেরতযোগ্য) সোনালী ব্যাংকের মাধ্যমে জমা দিতে হবে। যেসব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত নয় এবং ভাড়া বাড়িতে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে, পরীক্ষার কেন্দ্রের জন্য তাদের আবেদন করার প্রয়োজন নেই।

জানা যায়, এসএসসির জন্য ৬০ কর্মদিবস ও এইচএসসির জন্য ৮৪ কর্মদিবসের ক্লাস শেষেই পরীক্ষা নেওয়ার কথা রয়েছে। সেই লক্ষ্যে পরিস্থিতি অনুকূলে থাকলে আগামী ১৩ জুন থেকে স্কুল-কলেজ খোলার ঘোষণা দিয়েছিলেন শিক্ষামন্ত্রী। কিন্তু করোনার ঊর্ধ্বগতিতে এই দফায়ও স্কুল-কলেজ খোলা সম্ভব হচ্ছে না বলে জানা গেছে। এর পরও পরীক্ষা গ্রহণের প্রস্তুতি নিয়ে রাখছে বোর্ডগুলো।



সাতদিনের সেরা