kalerkantho

রবিবার । ৮ কার্তিক ১৪২৮। ২৪ অক্টোবর ২০২১। ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

দেশি জাতের চেরি টমেটো উদ্ভাবন

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর   

৭ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশি জাতের চেরি টমেটো উদ্ভাবন

বিইউ চেরি টমেটো-২

দেশি জাতের চেরি টমেটোর উচ্চ ফলনশীল নতুন চারটি জাত উদ্ভাবন করেছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি)। বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ও পরিচালক (গবেষণা) এ কে এম আমিনুল ইসলাম জাতগুলো উদ্ভাবন করেন।

উদ্ভাবিত জাত চারটির নাম দেওয়া হয়েছে বিইউ চেরি টমেটো-২, বিইউ চেরি টমেটো-৩, বিইউ চেরি টমেটো-৪ ও বিইউ চেরি টমেটো-৫। এর মধ্যে তিনটি জাত জাতীয় বীজ বোর্ড গত মাসে বাণিজ্যিকভাবে কৃষক পর্যায়ে চাষাবাদের জন্য অনুমোদন দিয়েছে।

অধ্যাপক আমিনুল ইসলাম জানান, বিদেশি জাতের চেরি টমেটোর সঙ্গে দেশি টমেটোর সংকরায়ণ এবং পরে পিউর লাইন নির্বাচনের মাধ্যমে জাত চারটি উদ্ভাবন করা হয়েছে। দেশীয় স্বাদ অক্ষুণ্ন রেখে চেরির সাইজ আনতে সময় লেগেছে সাত-আট বছর। এটি অতিরিক্ত যত্ন ছাড়াই দেশি টমেটোর মতো শীতকালে চাষযোগ্য, দেখতে আকর্ষণীয়, প্রায় বীজহীন ও পুষ্টিকর। গাছপ্রতি ফলন আড়াই থেকে সাড়ে তিন কেজি। এতে অ্যান্টি-অক্সিডেন্ট গুণাবলি বেশি থাকায় মানবদেহে ক্যান্সার প্রতিরোধে সহায়তা করবে। চেরি টমেটো গাছের ক্যানপি কম হওয়ায় ছাদবাগানেও সহজেই উৎপাদন করা যাবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. গিয়াসউদ্দীন মিয়া বলেন, দেশি আবহাওয়ার উপযোগী করে উদ্ভাবিত উচ্চ ফলনশীল এই জাতগুলো দেশের কৃষকদের মাঝে ছড়িয়ে দিতে পারলে তারা চাষ করে বেশি লাভবান হবে।



সাতদিনের সেরা