kalerkantho

রবিবার । ১০ শ্রাবণ ১৪২৮। ২৫ জুলাই ২০২১। ১৪ জিলহজ ১৪৪২

ছাত্রলীগের বাধায় ভণ্ডুল ‘হল খুলে দাও’ আন্দোলন

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৭ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ছাত্রলীগ নেতাকর্মীদের বাধার মুখে ভণ্ডুল হয়ে গেছে ‘হল ও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দাও’ আন্দোলন কর্মসূচি। তাদের সরিয়ে মাদক, সন্ত্রাস ও মৌলবাদমুক্ত ক্যাম্পাসের দাবিতে কর্মসূচি পালন করেছেন ছাত্রলীগ নেতাকর্মীরা। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কর্মসূচি থেকে সরে এসেছেন বলে জানিয়েছেন হল খোলার দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা। গতকাল রবিবার সকাল সাড়ে ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এই ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, ধাপে ধাপে পরীক্ষার্থীদের জন্য আবাসিক হল ও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ সমাবেশের ডাক দেয় একদল শিক্ষার্থী। কর্মসূচির অংশ হিসেবে ব্যানার নিয়ে রাজু ভাস্কর্যে দাঁড়াতে গেলে ছাত্রলীগ নেতাকর্মীরা আরেকটি ব্যানার নিয়ে সেখানে হাজির হন। হল খোলার দাবিতে আন্দোলনকারীরা কর্মসূচি পালন করতে চাইলে ছাত্রলীগ নেতাকর্মীরা ঔদ্ধত্যপূর্ণ আচরণ করেন। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ব্যানার নিয়ে রাজু ভাস্কর্য ছেড়ে টিএসসি চত্বরে চলে আসেন। সেখানে দীর্ঘ সময় অপেক্ষার পর ছাত্রলীগের কর্মসূচি শেষ না হওয়ায় তাঁরা চলে যান।

অন্যদিকে মাদক, সন্ত্রাস ও মৌলবাদমুক্ত ক্যাম্পাসের দাবিতে তিন ঘণ্টাব্যাপী কর্মসূচি পালন করেন ছাত্রলীগ নেতাকর্মীরা। এ সময় বিশ্ববিদ্যালয়ের বাইরের বেশ কয়েকটি প্রতিষ্ঠানের ছাত্রলীগের নেতাকর্মীরাও এতে অংশ নেন।

আন্দোলনে বাধা দেওয়ার ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, ‘সাধারণ শিক্ষার্থীর ব্যানারে মাদক, সন্ত্রাস ও মৌলবাদের বিরুদ্ধে কিছু শিক্ষার্থী রাজু ভাস্কর্যে কর্মসূচি পালন করেছে। এটা তাদের পূর্বঘোষিত কর্মসূচি ছিল। তবে বাধা দেওয়ার কথা বলে ছাত্রলীগকে অভিযুক্ত করার চেষ্টা করা হচ্ছে।’



সাতদিনের সেরা