kalerkantho

বুধবার । ৪ কার্তিক ১৪২৮। ২০ অক্টোবর ২০২১। ১২ রবিউল আউয়াল ১৪৪৩

কর্ণফুলী পলিথিনমুক্ত রাখতে নেট বসানোর সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   

২৮ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কর্ণফুলী নদীর তলদেশ পলিথিনমুক্ত রাখতে নদীর সঙ্গে সংযুক্ত খালগুলোর মুখে নেট বসানোর সুপারিশ করেছে নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে বন্দর কর্তৃপক্ষকে নিজস্ব অর্থায়নে এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নিতে বলা হয়েছে। একই সঙ্গে এ বিষয়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ও সিটি করপোরেশন যথাযথ ব্যবস্থা না নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে কমিটি।

জাতীয় সংসদ ভবনে গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর-উত্তম। বৈঠকে কমিটির সদস্য শাজাহান খান, মজাহারুল হক প্রধান, রণজিত কুমার রায়, মাহফুজুর রহমান, আছলাম হোসেন সওদাগর ও এস এম শাহজাদা এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে শাজাহান খান সাংবাদিকদের জানান, যেসব খাল দিয়ে কর্ণফুলী নদীতে বর্জ্য আসে, সেই খালগুলোর সঙ্গে নদীর সংযোগস্থলে নেট বসানোর ব্যবস্থা নিতে হবে। কথা ছিল সিটি করপোরেশন ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ এটা পরিষ্কার করবে। মন্ত্রণালয় এ নিয়ে মিটিংও করেছিল। কিন্তু তা করা হচ্ছে না। তাই বন্দরের টাকায় এই কাজটি করতে বলা হয়েছে।

কমিটি সূত্র জানায়, গত জানুয়ারি মাসে কর্ণফুলীর পলিথিন অপসারণ নিয়ে আলোচনা করে সংসদীয় কমিটি। ওই বৈঠকে বুড়িগঙ্গা ও কর্ণফুলী নদীর আবর্জনা ও পলিথিন অপসারণের জন্য জরুরি ভিত্তিতে ‘গ্র্যাব ড্রেজার’ সংগ্রহের সুপারিশ করা হয়। কিন্তু তা বাস্তবায়ন না হওয়ায় এই নির্দেশনা দেওয়া হয়।



সাতদিনের সেরা