kalerkantho

বুধবার । ৪ কার্তিক ১৪২৮। ২০ অক্টোবর ২০২১। ১২ রবিউল আউয়াল ১৪৪৩

চাঁপাইনবাবগঞ্জে শনাক্তের হার ৬০ শতাংশ

এবার লকডাউন গোপালগঞ্জের এক গ্রামে

চাঁপাইনবাবগঞ্জ ও গোপালগঞ্জ প্রতিনিধি   

২৮ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



চাঁপাইনবাবগঞ্জে শনাক্তের হার ৬০ শতাংশ

বিশেষ লকডাউনে স্থবির চাঁপাইনবাবগঞ্জ। তার পরও জেলায় করোনাভাইরাস সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। এখানে গত ২৪ ঘণ্টায় ২১২ জনের নমুনা র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষায় ১৩১ জনেরই পজিটিভ ধরা পড়েছে। সে হিসাবে জেলায় করোনা আক্রান্তের হার প্রায় ৬০ শতাংশ। এদিকে করোনা সংক্রমণ রোধে গোপালগঞ্জে একটি গ্রামসহ আশপাশ এলাকা বিশেষ লকডাউনের আওতায় আনা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ জেলায় গতকাল পর্যন্ত মোট এক হাজার ৫০৩ জনের দেহে ভাইরাস শনাক্ত হয়েছে। তাদের মধ্যে এক হাজার ৮৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। মৃত্যু হয়েছে ২৮ জনের। চিকিৎসাধীন ৩৯৩ জন। সর্বশেষ গত বুধবার রাতে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চারজন মারা গেছে।

জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, ভারতফেরতরা নেগেটিভ ও করোনা সনদ নিয়ে এলেও সবারই নমুনা সংগ্রহ করা হচ্ছে। তাদের কারো শরীরে করোনাভাইরাসের ভারতীয় ভেরিয়েন্ট আছে কি না, তা পরীক্ষা করতেই এটা করা হচ্ছে।

সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী গত বুধবার রাতে এসব তথ্য নিশ্চিত করে জানান, গত ২৪ ঘণ্টায় চাঁপাইনবাবগঞ্জ জেলায় ২১২টি নমুনা র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা করে ১৩১ জনের পজিটিভ পাওয়া গেছে। ভারত থেকে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে দেশে প্রবেশ করেছে মোট ৭২ জন। এর মধ্যে দুজনের দেহে করোনা শনাক্ত হয়েছে।

ডা. জাহিদ জানান, ভারত থেকে আসা ব্যক্তিদের জেলা শহরের একটি আবাসিক হোটেল ও সোনামসজিদ ডাকবাংলোতে আইসোলেশনে রাখা হয়েছে। তাদের নমুনা টেস্ট করা হচ্ছে শহরের একটি ক্লিনিকে। সোনামসজিদ সীমান্ত দিয়ে ভারতফেরত আরো এক বাংলাদেশির শরীরে করোনা শনাক্ত হয়েছে। তিনি হলেন ঠাকুরগাঁও জেলার সোনামুখী গ্রামের হাকিমের ছেলে মানিক। এ নিয়ে গত বুধবার পর্যন্ত আসা ৮০ জন বাংলাদেশির মধ্যে দুজন করোনা পজিটিভ হলেন।

শিবগঞ্জ থেকে ঢাকা যাওয়ার সময় আটক ২২ : করোনা সংক্রমণ প্রতিরোধে ঘোষিত বিশেষ লকডাউন উপেক্ষা করে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে ট্রাকযোগে ঢাকা যাওয়ার সময় ট্রাকের হেল্পারসহ ২২ যাত্রীকে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। পরে হেল্পারকে ৫০০ টাকা এবং প্রত্যেক যাত্রীকে ৪০০ টাকা করে জরিমানা করা হয়। ট্রাকটিও জব্দ করা হয়। ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব আল-রাব্বি গতকাল বৃহস্পতিবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন।

সোনামসজিদ বন্দরে ভারতীয় চালক-সহকারীদের গলায় লাল ফিতা : সোনামসজিদ স্থলবন্দর দিয়ে যাতায়াতকারী ভারতীয় ট্রাকচালক ও সহকারীদের গলায় পরানো হয়েছে লাল ফিতা। গতকাল সকালে প্রবেশমুখ জিরো পয়েন্টে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্য এবং পানামা কর্তৃপক্ষ তাদের গলায় লাল ফিতা পরিয়ে দেয়।

গোপালগঞ্জের গ্রামে বিশেষ লকডাউন : করোনা সংক্রমণ রোধে গোপালগঞ্জ সদর উপজেলার বৌলতলী ইউনিয়নের তেলিভিটা গ্রামসহ আশপাশ এলাকাকে বিশেষ লকডাউনের আওতায় আনা হয়েছে। গোপালগঞ্জ সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার ডা. সাকিবুর রহমান গতকাল এই তথ্য নিশ্চিত করেছেন।

সিভিল সার্জন অফিস সূত্র জানায়, তেলিভিটা গ্রামের বিভাষ কির্ত্তনীয়া সাতপাড় বাজারে মোটর গ্যারেজ ব্যবসায়ী করোনা উপসর্গ নিয়ে রবিবার মারা যান। এ নিয়ে এলাকাবাসীর মধ্যে আতঙ্ক দেখা দিলে তারা স্বাস্থ্য বিভাগকে বিষয়টি জানায়। পরে মৃত ব্যক্তির পরিবার ও লাশ দাফনে সংশ্লিষ্ট ৯১ জনের নমুনা সংগ্রহ করে করোনা পিসিআর ল্যাবে পরীক্ষা করা হয়। গত বুধবার তাদের মধ্যে ২৩ জনের করোনা পজিটিভ রিপোর্ট পাওয়া যায়। পরে তাদের হোম কোয়ারেন্টিনে রাখা হয়।



সাতদিনের সেরা