kalerkantho

শনিবার । ৩১ আশ্বিন ১৪২৮। ১৬ অক্টোবর ২০২১। ৮ রবিউল আউয়াল ১৪৪৩

ফেসবুকে ট্রাভেলার গ্রুপে প্রতারণা

কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক   

২৭ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিভিন্ন নামের ট্রাভেলার গ্রুপে প্রায়ই ভ্রমণবিষয়ক বিভিন্ন দিকনির্দেশনা ও আলোচনা থাকে। ইদানীং প্রায়ই এসব গ্রুপভিত্তিক ইভেন্ট খুলে পরিচিত-অপরিচিত মিলে ভ্রমণে যেতে দেখা যায়। ফেসবুকে এ রকমই একটি ‘লঞ্চ ভ্যাসেল ফাইন্ডার্স বাংলাদেশ’ ট্রাভেলার গ্রুপের প্রতারণার তথ্য পেয়েছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। ‘লঞ্চ ভ্যাসেল ফাইন্ডার্স বাংলাদেশ’ নামে ট্রাভেলার গ্রুপের মাধ্যমে ভ্রমণে গিয়ে পরিচয়। এক পর্যায়ে বন্ধুত্ব থেকে ব্যবসার প্রস্তাব দেয় গ্রুপ পরিচালনাকারী প্রতারকরা। সুযোগ বুঝে মোটা অঙ্কের টাকাও হাতিয়ে নিচ্ছে প্রতারকরা।

গত মঙ্গলবার রাজধানীর কল্যাণপুর, ঢাকার আশুলিয়ায় অভিযান চালিয়ে এই প্রতারকচক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করে ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। গ্রেপ্তার তিনজন হলেন জাকারিয়া (২৪), জাহিদ ইবনে জাহান (৩০) ও সোহরাব হোসেন টিটু (৩৮)। এ সময় তাঁদের ব্যবহৃত নামে-বেনামে ১৮টি ফেসবুক আইডি উদ্ধার করা হয়।

ডিবি পুলিশ জানায়, এ প্রতারকরা বিভিন্ন মানুষের কাছে নানা পন্থায় কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে। এক ভুক্তভোগী প্রতারণার মাধ্যমে ৩০ লাখ টাকা খুইয়েছেন—এমন অভিযোগে গত ২৩ মে রামপুরা থানায় একটি মামলা করেন। মামলাটি তদন্তের ধারাবাহিকতায় অভিনব এ প্রতারণার বিষয়টি বেরিয়ে আসে।



সাতদিনের সেরা