kalerkantho

শনিবার । ৩১ আশ্বিন ১৪২৮। ১৬ অক্টোবর ২০২১। ৮ রবিউল আউয়াল ১৪৪৩

ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবেলায় নৌবাহিনীর তিন স্তরের প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক   

২৭ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবেলায় নৌবাহিনী তিন স্তরের প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে। গতকাল বুধবার আইএসপিআর জানায়, পরিকল্পনা অনুযায়ী অভ্যন্তরীণ নদীপথ, উপকূলীয় এলাকা ও সমুদ্র এলাকার চট্টগ্রাম, মোংলা, বরিশাল, ঝালকাঠি, বরগুনা, পটুয়াখালী, খুলনা, সাতক্ষীরা, পিরোজপুর, নারায়ণগঞ্জ ও সেন্ট মার্টিনে ঘূর্ণিঝড়-পরবর্তী উদ্ধারকাজের জন্য নৌবাহিনীর ১৮টি জাহাজ প্রস্তুত রয়েছে।

এর পাশাপাশি নৌবাহিনীর মেরিটাইম প্যাট্রল এয়ারক্রাফট ও হেলিকপ্টার সমুদ্র এলাকায় উদ্ধার অভিযান সংক্রান্ত তথ্য সংগ্রহের জন্য প্রস্তুতি নিয়েছে। দেশের উপকূলীয় এলাকায় বিভিন্ন সতর্কতামূলক প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। এ ছাড়া স্থানীয়দের নিরাপদ আশ্রয়স্থলে সরিয়ে নিতে স্থানীয় প্রশাসনকে সার্বিক সহায়তা দেওয়া হচ্ছে।

নৌবাহিনীর নিজস্ব ব্যবস্থাপনায় অতিরিক্ত ত্রাণ প্রস্তুত রাখাসহ স্থানীয় প্রশাসনের সঙ্গে ত্রাণ সংকুলানের জন্য প্রয়োজনীয় সমন্বয় করা হয়েছে। জরুরি চিকিৎসা সহায়তার জন্য নৌবাহিনীর মেডিক্যাল টিম প্রস্তুত রাখা হয়েছে। ভাসানচরে মিয়ানমারের নাগরিকদের নিরাপদ আশ্রয়কেন্দ্রে স্থানান্তরসহ প্রয়োজনীয় চিকিৎসাসামগ্রী, লাইফ জ্যাকেট ও এক মাসের শুকনা খাবার মজুদ রাখা হয়েছে।



সাতদিনের সেরা