kalerkantho

শনিবার । ৩১ আশ্বিন ১৪২৮। ১৬ অক্টোবর ২০২১। ৮ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন

বিশ্ববিদ্যালয় খুলে না দিলে লাগাতার আন্দোলন

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৭ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনা মহামারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানোর সিদ্ধান্তকে ‘প্রত্যাখ্যান’ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি অংশ। দ্রুততম সময়ে বিশ্ববিদ্যালয় খুলে না দিলে লাগাতার আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে তারা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল ও ক্যাম্পাস দ্রুত খোলার দাবিতে আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানকে স্মারকলিপি দেবে বলেও জানিয়েছে তারা।

গতকাল বুধবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলন এই ঘোষণা দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী। গতকাল দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি আগামী ১২ জুন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানোর ঘোষণা দেওয়ার পর প্রতিবাদ হিসেবে এই সংবাদ সম্মেলন করেন শিক্ষার্থীরা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের ছাত্র ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদের সহসভাপতি আসিফ মাহমুদ।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা ছুটি বাড়ানোর সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করছি। শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানোর পেছনে শিক্ষামন্ত্রী করোনা পরিস্থিতি ও ভ্যাকসিনের অপর্যাপ্ততাকে কারণ হিসেবে দাঁড় করিয়েছেন। অথচ করোনা পরিস্থিতিতে কল-কারখানা, অফিস, শিল্পপ্রতিষ্ঠান, গণপরিবহন কোনো কিছুই থেমে নেই। অথচ এক বছরের বেশি সময় ধরে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। এমনটি হতে পারে না।

লিখিত বক্তব্যে আরো বলা হয়, এক বছরের বেশি সময় ধরে বিশ্ববিদ্যালয়সহ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় সেশনজটে পড়ে শিক্ষার্থীরা মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে। অনেক শিক্ষার্থীর এখন চাকরি ও টিউশন নেই। বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি দেবে। একই সঙ্গে দেশজুড়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজ নিজ উপাচার্য এবং অন্য শিক্ষার্থীরা জেলা শিক্ষা কর্মকর্তার মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করবে। 



সাতদিনের সেরা