kalerkantho

শুক্রবার । ৬ কার্তিক ১৪২৮। ২২ অক্টোবর ২০২১। ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

গণপূর্তমন্ত্রী বললেন

রাজধানীর ১৭ খাল সিটি করপোরেশনে হস্তান্তর হচ্ছে

নিজস্ব প্রতিবেদক   

২০ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, রাজউক এবং পানি উন্নয়ন বোর্ডের অধীনে থাকা রাজধানী ঢাকার খাল ও জলাশয়গুলো দুই সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

গতকাল বুধবার রাজধানীর জলাবদ্ধতা নিরসনে ঢাকা মহানগরীর খাল এবং প্রাকৃতিক জলাশয় সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণবিষয়ক আন্ত মন্ত্রণালয় ভার্চুয়াল সভায় সংযুক্ত হয়ে মন্ত্রী এ কথা জানান। এ সময় রাজধানীতে ভারি বর্ষণের ফলে সৃষ্ট জলাবদ্ধতা নিরসনে হাতিরঝিলের সব বন্ধ স্লুইস গেট খোলা রাখারও সিদ্ধান্ত দেন তিনি।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, এরই মধ্যে ঢাকা ওয়াসার অধীনে থাকা ২৬টি খাল দুই সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হয়েছে। এর বাইরেও রাজধানীতে ১৭টি খাল রয়েছে। এই খাল ও জলাশয়গুলো সিটি করপোরেশনে হস্তান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হস্তান্তরপ্রক্রিয়া সম্পন্ন করার জন্য স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদকে আহ্বায়ক করে সংশ্লিষ্ট সব বিভাগ বা সংস্থা ও দপ্তরের প্রতিনিধি নিয়ে একটি ওয়ার্কিং কমিটি গঠন করা হবে। এই কমিটি আগামী এক সপ্তাহের মধ্যে রিপোর্ট দেবে। ওই রিপোর্ট অনুযায়ী হস্তান্তরপ্রক্রিয়া সম্পন্ন করা হবে।’

তাজুল ইসলাম বলেন, ‘নগরীর অনেক বাসা-বাড়ির মালিক নিজস্ব সেপটিক ট্যাংক না রেখে স্যুয়ারেজের লাইন সরাসরি খালে দিয়ে থাকেন। আগামীতে এসব লাইন বন্ধ করে দেওয়া হবে। ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসন করতে হলে রাজধানীর সব খাল দখলমুক্ত, সংস্কার ও পরিষ্কার-পরিচ্ছন্ন করে পানিপ্রবাহ ঠিক রাখার বিকল্প নেই।’

সভায় গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী মো. শরীফ আহমেদ, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম সংযুক্ত ছিলেন।



সাতদিনের সেরা