kalerkantho

রবিবার । ১৭ শ্রাবণ ১৪২৮। ১ আগস্ট ২০২১। ২১ জিলহজ ১৪৪২

ঈদে কোটির বেশি মোবাইল গ্রাহক ঢাকা ছেড়েছিলেন

এক দিনে ফিরেছেন ৪ লাখের বেশি

বিশেষ প্রতিনিধি   

১৭ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এবারের ঈদে গত শনিবার পর্যন্ত ঢাকা ছেড়ে যান এক কোটি ছয় লাখ ৪৫ হাজার ৬৯৭ জন মোবাইল ফোন গ্রাহক। এর মধ্যে গত শনিবার এক দিনেই ঢাকায় ফিরেছেন চার লাখ ১২ হাজার ৭৬৩ জন গ্রাহক। গতকাল রবিবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এই তথ্য তুলে ধরেন।

মন্ত্রীর দেওয়া তথ্য অনুসারে, গ্রামীণফোনের ৬৬ লাখ ৩৯ হাজার ৪৯৫, রবির ১৯ লাখ ৫০ হাজার ২৮০, বাংলালিংকের ১৫ লাখ ৯৬ হাজার ৫৮৮ এবং টেলিটকের চার লাখ ৫৯ হাজার ৩৩৪ জন গ্রাহক গত ৪ মে থেকে ১৫ মে পর্যন্ত ঢাকার বাইরে গেছেন। এর আগে তিনি গত বুধবার ৪ থেকে ১১ মে পর্যন্ত ঢাকা থেকে বাইরে যাওয়া মোবাইল গ্রাহকদের সংখ্যা ৬০ লাখ ৭২ হাজার ১৭৮ বলে জানিয়েছিলেন। এর মধ্যে ছিল গ্রামীণফোনের  ৪৯ লাখ ২৪ হাজার ৯৯২, রবির পাঁচ লাখ ২৮ হাজার ৩৯৩, বাংলালিংকের চার লাখ ৫৩ হাজার ৯১৩ এবং টেলিটকের এক লাখ ৬৪ হাজার ৮০৩ জন।

এ বিষয়ে গতকাল রাতে তিনি কালের কণ্ঠকে বলেন, ‘আমাদের বুঝতে হবে যে মোবাইল ফোনের গ্রাহকরা ১৮ বছরের বেশি বয়সের। ১৮ বছরের নিচের বয়সের কাউকে সিম দেওয়া হয় না। তাদের এনআইডিও নেই। ১৮ বছরের নিচে কতজন এবারের ঈদে তাদের অভিভাবকের সঙ্গে ঢাকার বাইরে গেছে, সে হিসাব মোবাইল গ্রাহকদের সংখ্যার মধ্যে পাওয়া  যাবে না। আবার একজন গ্রাহক একাধিক সিম ব্যবহার করে থাকেন। সে ক্ষেত্রেও আমরা বলতে পারব না যে এক কোটির বেশি লোক এবারের ঈদে ঢাকার বাইরে গেছেন। তবে বিপুলসংখ্যক লোক যে এবার ঢাকার বাইরে গেছেন তা এতে অনুমান করা যাচ্ছে।’