kalerkantho

সোমবার । ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৪ জুন ২০২১। ২ জিলকদ ১৪৪২

ইসরায়েলের হামলার নিন্দা প্রধানমন্ত্রীর

কূটনৈতিক প্রতিবেদক   

১৭ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জেরুজালেমের মসজিদ আল-আকসা প্রাঙ্গণে সম্প্রতি ইসরায়েলের হামলার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে তিনি বিশ্বের যেকোনো স্থানে এ ধরনের জঘন্যতম হামলা বন্ধে বিশ্ব সম্প্রদায়কে স্থায়ী পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানিয়েছেন। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে লেখা এক চিঠিতে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

জানা গেছে, প্রধানমন্ত্রীর লেখা চিঠিটি পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন গত সপ্তাহে ঢাকায় ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসেফ এস ওয়াই রামাদানের কাছে হস্তান্তর করেন। ফিলিস্তিনের রাষ্ট্রদূত গতকাল রবিবার কালের কণ্ঠকে জানান, তিনি চিঠি গ্রহণ করে ফিলিস্তিনের প্রেসিডেন্টকে পাঠিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের জনগণের কাছে ফিলিস্তিনের সরকার ও জনগণ কৃতজ্ঞ। উল্লেখ্য, ফিলিস্তিনে একটি সড়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এবং একটি বাড়ি শেখ হাসিনার নামে নামকরণ করা হয়।

চিঠিতে শেখ হাসিনা লিখেছেন, ‘আমরা হামলায় হতাহতদের পরিবারের প্রতি গভীর শোক এবং আমাদের ভ্রাতৃপ্রতিম ফিলিস্তিনি জনগণের প্রতি সমবেদনা জানাচ্ছি। আমরা দ্ব্যর্থহীন ভাষায় এই কাপুরুষোচিত হামলার তীব্র নিন্দা জানাই। আমরা ফিলিস্তিনসহ বিশ্বের যেকোনো দেশে এ ধরনের জঘন্যতম হামলার অবসানে আন্তর্জাতিক সম্প্রদায়কে টেকসই পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাচ্ছি।’

নিরাপত্তা পরিষদের ভূমিকা চায় বাংলাদেশ: এদিকে গতকাল রবিবার ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) নির্বাহী কমিটির এক ভার্চুয়াল বৈঠকে ফিলিস্তিন সংকট সমাধানে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে ভূমিকা রাখার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। ওই বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশ ফিলিস্তিন সংকটের সমন্বিত ও টেকসই সমাধানে বিশ্বাসী। বিশ্ব শান্তি ও নিরাপত্তা নিশ্চিতে দায়িত্ব পালনকারী জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে ফিলিস্তিনে সহিংসতা ও আল-কুদস আল-শরীফে নিরাপত্তা বিঘ্নিত হওয়ার বিষয়টি আমলে নেওয়ার আহ্বান জানান। এ সময় তিনি ফিলিস্তিনের প্রতি বাংলাদেশের সমর্থন পূণর্ব্যক্ত করেন।

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি সামরিক বাহিনীর অব্যাহত হামলার তীব্র নিন্দা জানিয়েছেন।