kalerkantho

বৃহস্পতিবার । ২১ শ্রাবণ ১৪২৮। ৫ আগস্ট ২০২১। ২৫ জিলহজ ১৪৪২

ঈদে স্বাস্থ্য সুরক্ষা

নূর-ই-জান্নাত ফাতেমা, কনসালট্যান্ট নিউট্রিশনিস্ট, প্রাভা হেলথ। হটলাইন : ১০৬৪৮

১২ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঈদে স্বাস্থ্য সুরক্ষা

স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন

অতিরিক্ত তেল-চর্বিযুক্ত অস্বাস্থ্যকর খাবারের পরিবর্তে পরিমাণে অল্প হলেও কিন্তু পুষ্টিকর খাবার খাওয়া উচিত। অস্বাস্থ্যকর খাবার খেলে হজমে সমস্যা হতে পারে এবং ওজন বাড়ার আশঙ্কা থাকে। এ ছাড়া অতিরিক্ত তেল-চর্বিযুক্ত খাবার খেলে পেটের সমস্যা ও বদ হজম হয়।

রেড মিট থেকে সাবধান

হাই কোলেস্টেরলযুক্ত খাবার যেমন রেড মিট কম খাওয়া উচিত। শরীর সুস্থ রাখতে মাংসের চর্বিযুক্ত অংশ খাবেন না। রেড মিটের পরিবর্তে কিছু মাছের পদ রাখতে পারেন।

মিষ্টি জাতীয় খাবার কম গ্রহণ করুন

মিষ্টি জাতীয় খাবার একান্তই এড়াতে না পারলে অল্প পরিমাণে খাওয়া উচিত। মিষ্টি খাবারের রেসিপিতে একটু পরিবর্তন আনুন। চর্বিযুক্ত অংশ বাদ দিন। চিনির বদলে মধু কিংবা খেজুর যোগ করতে পারেন, যা আপনার খাবারের পুষ্টিগুণ অনেক বাড়িয়ে দেবে।

তালিকায় শাক-সবজি রাখুন

মাংসের পাশাপাশি ভিটামিন ‘সি’ সমৃদ্ধ ফলমূল ও সবুজ শাক-সবজি গ্রহণ করুন। প্রচুর সালাদ খান। শাক-সবজিতে গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান রয়েছে। এই পুষ্টি আপনার ক্ষুধার ভাব কমাবে, সেই সঙ্গে আপনাকে উচ্চ ক্যালরিযুক্ত এবং মেদযুক্ত খাবার থেকে দূরে রাখবে।

কোমল পানীয় এড়িয়ে চলুন

ভারী খাবার হজমে কোমল পানীয় কার্যকর নয়। এতে প্রচুর পরিমাণে চিনি থাকে, যা শরীরের জন্য ক্ষতিকর। তাই যতটা সম্ভব এগুলো এড়িয়ে চলা উচিত। কোমল পানীয়র পরিবর্তে ডাবের পানি, টক দই, লাচ্ছি, লেবু পানি অথবা জিরা পানি পান করতে পারেন।

পর্যাপ্ত পানি পান করুন

টানা এক মাস রোজা রাখার ফলে দেহের গ্লাইকোজেনের মাত্রা কমে যেতে পারে। পর্যাপ্ত পানি পান করলে গ্লাইকোজেনের মাত্রা স্বাভাবিক হয়।

খাবারের রুটিন ঠিক করুন

শরীর সুস্থ রাখতে অনিয়মিত খাবার গ্রহণের অভ্যাস ত্যাগ করুন। ঈদের মধ্যেও খাবারের রুটিন মেনে চলুন। খাবার সঠিকভাবে হজম হওয়ার জন্য একবার খাবার গ্রহণের পর কমপক্ষে ছয় ঘণ্টা বিরতি নিন।

শরীরচর্চা করুন

হাঁটাচলা ও ব্যায়াম করলে মন প্রফুল্ল থাকে এবং ক্ষুধা নিয়ন্ত্রণে থাকে। নিয়মিত হাঁটাচলা আপনার পাকস্থলীকে সুস্থ রাখে এবং খাবার হজমে সাহায্য করে।

স্বাস্থ্য বিষয়ে যেকোনো পরামর্শ পেতে কিংবা প্রাভা হেলথ সম্পর্কে জানতে ভিজিট করুন https://praavahealth.com/diagnostic-services



সাতদিনের সেরা