kalerkantho

বুধবার । ৯ আষাঢ় ১৪২৮। ২৩ জুন ২০২১। ১১ জিলকদ ১৪৪২

সুপ্রিম কোর্ট বললেন

আইনের শাসন বলবৎ রাখতেই ভার্চুয়াল আদালত চালু রয়েছে

নিজস্ব প্রতিবেদক   

১০ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশে আইনের শাসন বলবৎ রাখতে এবং জনগণের সাংবিধানিক অধিকার রক্ষার্থে অতিমারির এই সময়ে দেশব্যাপী লকডাউনের মধ্যেও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ, চেম্বার আদালত ও হাইকোর্ট বিভাগে তথ্য-প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল পদ্ধতিতে আদালতের কার্যক্রম চলছে। দেওয়ানি ও ফৌজদারি আদালত ও ট্রাইব্যুনালগুলোয়ও ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জরুরি বিষয়ে শুনানি ও নিষ্পত্তি করা হচ্ছে।

গতকাল রবিবার সুপ্রিম কোর্টের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান বিচারপতির আদেশে গত ২৭ এপ্রিল থেকে অধস্তন আদালত ও ট্রাইব্যুনাল কর্তৃক প্রদত্ত আদেশের ফটো-সার্টিফাইড কপি অতি স্বল্প সময়ে প্রদান করা হচ্ছে। ফলে মামলার সংশ্লিষ্ট পক্ষ অতি সহজে তা সংগ্রহ করে উচ্চতর আদালতে দাখিল করতে পারছে। এই চরম দুঃসময়ে বিচারক, আইনজীবী ও আদালতের কর্মকর্তা-কর্মচারীরা জীবন বাজি রেখে তাঁদের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করছেন। অধস্তন আদালত থেকে সর্বোচ্চ আদালত পর্যন্ত প্রতিটি ক্ষেত্রে অতিমারি মোকাবেলার বিষয়টিকে অগ্রাধিকার দিয়েও ন্যায়বিচারপ্রাপ্তির দ্বার উন্মুক্ত রাখা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে ২০২০ সালের ১৩ জুলাই থেকে চলতি বছরের ৬ মে পর্যন্ত সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ১০ হাজর তিনটি মামলা নিষ্পত্তি হয়েছে। বর্তমানে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের প্রতিটি বেঞ্চে প্রতিদিন শতাধিক আইনজীবী ভার্চুয়ালি শুনানি করছেন। হাইকোর্ট বিভাগে প্রতিদিন ৫০০টির বেশি ফৌজদারি আবেদন নিষ্পত্তি হচ্ছে।



সাতদিনের সেরা