kalerkantho

রবিবার । ৬ আষাঢ় ১৪২৮। ২০ জুন ২০২১। ৮ জিলকদ ১৪৪২

খালেদা জিয়ার অসুস্থতা

বড় প্রশ্নের ছোট উত্তর জাতিসংঘের

কূটনৈতিক প্রতিবেদক   

৯ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সম্পর্কিত এক প্রশ্নের জবাবে তাঁর যথাযথ চিকিত্সা প্রত্যাশা করেছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক। একই সঙ্গে তিনি বলেছেন, অন্য যে কারো ক্ষেত্রেও তাঁরা এই প্রত্যাশার কথাই বলতেন।

গত শুক্রবার রাতে নিউ ইয়র্কে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্রের ব্রিফিংয়ে খালেদা জিয়ার বিষয়ে প্রশ্নটি করেছিলেন যুক্তরাষ্ট্রে অবস্থানরত বাংলাদেশি এক সাংবাদিক। তিনি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সহকারী প্রেস সচিব ছিলেন।

প্রশ্ন করতে গিয়ে ওই সাংবাদিক বলেন, ‘আমি বাংলাদেশ ও বাংলাদেশের নেতা খালেদা জিয়া সম্পর্কে প্রশ্ন করতে চাই। আপনি জানেন, তিনি মনগড়া দুর্নীতির মামলায় কারাগারে ছিলেন। ২০২০ সালের মার্চ মাসে তিনি মুক্তি পান। তবে কার্যত তিনি গৃহবন্দি ছিলেন। এখন তিনি হাসপাতালে এবং তাঁর স্বাস্থ্যের অবস্থাও খুব জটিল। আর তাই আমি জানতে চাই, তাঁর যথার্থ চিকিত্সার বিষয়ে বাংলাদেশ কর্তৃপক্ষের প্রতি আপনাদের আহ্বান কী?’

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, ‘আমরা আশা করব, তিনি যথার্থ চিকিত্সা পাবেন এবং তাঁর স্বাস্থ্য কোনো ঝুঁকিতে পড়বে না। এর চেয়ে বেশি কিছু আমার বলার নেই। আমরা যে কারো ক্ষেত্রেই এটি বলে থাকি।’

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সম্প্রতি কালের কণ্ঠকে বলেন, জাতিসংঘ নিজে থেকে কিছু বলে না। নিউ ইয়র্কে বাংলাদেশিদের কেউ কেউ এসব নিয়ে জাতিসংঘের কর্মকর্তাদের প্রশ্ন করেন। তখন তারা উত্তর দেয়।