kalerkantho

রবিবার । ৬ আষাঢ় ১৪২৮। ২০ জুন ২০২১। ৮ জিলকদ ১৪৪২

সুনামগঞ্জে দুই উপজেলায় আওয়ামী লীগের সম্মেলন

প্রস্তুতি কমিটি বাতিল চেয়ে কেন্দ্রে চিঠি

সুনামগঞ্জ প্রতিনিধি   

৯ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সুনামগঞ্জের দিরাই ও সদর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটিকে ‘গঠনতন্ত্রবিরোধী’ আখ্যায়িত করে বাতিলের দাবি জানিয়েছে দুই উপজেলা আওয়ামী লীগের সভাপতি। গত শুক্রবার রাতে সুনামগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাজি আবুল কালাম ও দিরাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি আছাব উদ্দিন সরদার স্বাক্ষরিত এসংক্রান্ত এক চিঠি কেন্দ্রে পাঠানো হয়েছে। গত ৬ মে তাত্ক্ষণিক গঠিত এই দুই উপজেলায় সম্মেলন প্রস্তুতি কমিটিকে গঠনতন্ত্রবিরোধী উল্লেখ করে তা বাতিলের দাবি জানানো হয়। কমিটিতে জামায়াত-বিএনপির পদবিধারীসহ শাল্লায় সংখ্যালঘুদের গ্রামে হামলকারীরাও রয়েছে বলে উল্লেখ করা হয়। এই কমিটি বাতিলের দাবিতে শুক্রবার বিকেলে দিরাই উপজেলায় বিক্ষোভ মিছিলও করা হয়।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বরাবরে পাঠানো চিঠির অনুলিপি প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবীর নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, নির্বাহী কমিটির সদস্য আজিজুস সামাদ ডনকেও পাঠানো হয়েছে।

চিঠিতে দুই উপজেলা সভাপতি উল্লেখ করেন, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ মতিউর রহমান ও সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমন গত ৬ মে নেতাকর্মীদের না জানিয়ে সম্মেলন প্রস্তুতি কমিটি ঘোষণা করেন। এর আগে দিরাইয়ে ২০১৯ সালের ১৭ অক্টোবর সম্মেলন প্রস্তুতি কমিটি গঠিত হয়। সেই কমিটি বাতিল না করে জেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ মতিউর রহমান আমেরিকা যাওয়ার আগে সম্মেলন প্রস্তুতি কমিটি ঘোষণা করে যান। এই কমিটিকে অবৈধ আখ্যা দিয়ে অবিলম্বে বাতিলের দাবি জানান দিরাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি আছাব উদ্দিন সরদার। সম্মেলন প্রস্তুতি কমিটিতে তাড়ল ইউনিয়ন বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক কুদ্দুছ মিয়াসহ সম্প্রতি শাল্লায় সংখ্যালঘুদের ওপর হামলায় জড়িতরাও স্থান পেয়েছেন।

এদিকে সদ্য ঘোষিত সম্মেলন প্রস্তুতি কমিটি বাতিল করে সদর উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনের তারিখ ঘোষণার দাবি জানিয়েছেন সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাজি আবুল কালাম।

দিরাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি আছাব উদ্দিন সরদার বলেন, ‘জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান আমেরিকা যাওয়ার আগে গঠনতন্ত্র আমান্য করে সম্মেলন প্রস্তুতি কমিটি করে গেছেন। আমি উপজেলা সভাপতি হয়েও জানতে পারিনি। আমাদের উপজেলা কমিটির বেশির ভাগ নেতাকর্মী এ বিষয়ে কিছু জানেন না।’ তিনি আরো বলেন, ‘কমিটিতে শুধু বিএনপি নেতাদেরই স্থান হয়নি, শাল্লায় হিন্দু গ্রামে হামলায় জড়িতদেরও স্থান দেওয়া হয়েছে। অবিলম্বে এই কমিটি বাতিলের দাবি জানাই।’