kalerkantho

বৃহস্পতিবার । ১০ আষাঢ় ১৪২৮। ২৪ জুন ২০২১। ১২ জিলকদ ১৪৪২

পাবলিক বিশ্ববিদ্যালয়

অনলাইনে নেওয়া যাবে পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক   

৭ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রায় ১৪ মাস ধরে বন্ধ থাকা পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইনে সেমিস্টার পরীক্ষাও নেওয়া যাবে। গতকাল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

ইউজিসির সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর কালের কণ্ঠকে বলেন, ‘করোনার কারণে দীর্ঘদিন বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের পরীক্ষা আটকে আছে। এ অবস্থায় কিভাবে অনলাইনে পরীক্ষা নেওয়া যায় সে ব্যাপারে আমরা একটি গাইডলাইন তৈরি করেছি। উপাচার্যগণও অনলাইনে পরীক্ষা নেওয়ার ব্যাপারে সম্মত হয়েছেন। এখন আমরা গাইডলাইনটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাব। অনুমোদনের পর তারা তা বিশ্ববিদ্যালয়গুলোতে পাঠাবে। এরপর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ওই গাইডলাইন অনুসারে তাদের পরীক্ষা পদ্ধতি ঠিক করবে।’

ইউজিসির গাইডলাইনে বলা হয়েছে, যেকোনো বিষয়ের তত্ত্বীয় পাঠদান শেষে তার চূড়ান্ত মূল্যায়ন অনলাইনে সম্পন্ন করতে হবে। তবে যেসব ব্যাবহারিক কোর্স হাতে-কলমে কাজ করা ব্যতীত সম্পন্ন করা সম্ভব নয়, তা অবশ্যই সুবিধাজনক সময়ে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ইন-পারসন ক্লাস করে সম্পন্ন করতে হবে। মূল্যায়নের ক্ষেত্রে সব বিষয়ের বিপরীতে স্বচ্ছতা নিশ্চিত করার মাধ্যমে চলমান পদ্ধতি ও স্কেলে গ্রেড প্রদান করতে হবে।

বিশ্ববিদ্যালয়সমূহ তাদের জন্য উপযোগী অনলাইন পরীক্ষা নেওয়ার সুস্পষ্ট পদ্ধতি গ্রহণ করবে। তবে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ, ইন্টারনেট সংযোগ, ইন্টারনেট স্পিড, ডিজিটাল ডিভাইস, কোশ্চেন সেটিংস, অসাধু পন্থা অবলম্বন, আন্তর্জাতিকভাবে ফলাফলের গ্রহণযোগ্যতার দিকে খেয়াল রাখতে হবে। সব নীতিমালা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের অনুমোদিত হতে হবে। হাতে-কলমে কাজ করার প্রয়োজন নেই এমন ব্যাবহারিক বিষয়েও চূড়ান্ত নম্বর দেওয়া যাবে। তবে এ জন্য সৃজনশীল কাজ, সৃজনশীল কুইজ, সময়াবদ্ধ শ্রেণি পরীক্ষা, মৌখিক পরীক্ষা বিবেচনায় নিতে হবে।

সভায় উপস্থিত একজন উপাচার্য বলেন, কোনো বিশ্ববিদ্যালয় বা শিক্ষার্থী যদি অনলাইনে পরীক্ষা দিতে না চায় সে ক্ষেত্রে তাদের চাপিয়ে দেওয়া যাবে না। কোনো ইউনিভার্সিটি যদি মনে করে সে অনলাইন না নিয়ে পরিস্থিতি স্বাভাবিক হলে অফলাইন পরীক্ষা নেবে, সেটিও তারা করতে পারবে।



সাতদিনের সেরা