kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

নৌ পুলিশের সভায় তথ্য

ইলিশের উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়াবে

নিজস্ব প্রতিবেদক   

৬ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মা ইলিশ শিকার বন্ধে ব্যাপক অভিযানের কারণে এ বছর ইলিশের ডিমের উৎপাদন বেড়ে সাত লাখ ৫৭ হাজার কেজিতে উন্নীত হয়েছে। গতকাল বুধবার নৌ পুলিশ হেডকোয়ার্টার্সে এক মতবিনিময়সভায় এ তথ্য জানানো হয়।

সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। নৌ পুলিশ প্রধান মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, মৎস্য অনুবিভাগের অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার, মৎস্য অধিদপ্তরের ডিজি অতিরিক্ত সচিব কাজী শামস্ আফরোজ, নৌ পুলিশের অতিরিক্ত ডিআইজি, পুলিশ সুপারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সভায় জানানো হয়, নৌ পুলিশ গত বছরে ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন মা ইলিশ শিকার বন্ধে ব্যাপক অভিযান চালায়। অভিযানে ৪২ কোটি ১৪ লাখ মিটার অবৈধ জাল জব্দসহ অসংখ্য নৌকা আটক করা হয়। ফলে এ বছর ইলিশের ডিমের উৎপাদন বৃদ্ধি পেয়ে সাত লাখ ৫৭ হাজার কেজিতে উন্নীত হয়েছে।

এ ছাড়া ইলিশের প্রজনন-পরবর্তী জাটকা রক্ষার জন্য ইলিশের বিচরণ এলাকায় নদীগুলোতে দিন-রাত টহলসহ পরিচালনা করা হয়। এ অভিযান গত ১ নভেম্বর শুরু হয়েছে। আগামী ৩০ জুন পর্যন্ত চলবে। এ ছাড়া জাটকার বেড়ে ওঠার অনুকূল পরিবেশ নিশ্চিত করতে গত মার্চ-এপ্রিল মাসে ইলিশ বিচরণ এলাকায় ৪১২ কিলোমিটার নদীতে সব ধরনের মাছ শিকার নিষিদ্ধ করা হয়। এ সময় ৪৮ কোটি ৮৮ লাখ অবৈধ জাল জব্দ করা হয়। অনেক নৌকা-ট্রলার জব্দ করা হয় এবং সহস্রাধিক ব্যক্তিকে আটক করা হয়। এ ছাড়া ১ মে থেকে কাপ্তাই লেকে মৎস্য সংরক্ষণ অভিযান কার্যক্রম শুরু হয়েছে।



সাতদিনের সেরা