kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

রাজধানীতে বিট কয়েন চক্রের ১২ জন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক   

৪ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজধানীর উত্তর বাড্ডা এলাকার বেসিক বিজ মার্কেটিং নামের একটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে সংঘবদ্ধ বিট কয়েন চক্রের ১২ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। রবিবার রাতে তাঁদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন আবুল বাশার রুবেল (২৮), আরমান পিয়াস (৩১), রায়হান আলম সিদ্দিকি (২৮), মো. জোবায়ের (১৮), মেহেদী হাসান রাহাত (২৪), মেহেদী হাসান (১৯), রাকিবুল হাসান (২৩), রাকিবুল ইসলাম (২২), সোলাইমান ইসলাম (২১), মো. জাকারিয়া (১৮) ও আরাফাত হোসেন (২২)।

গতকাল সোমবার বিকেলে কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়ে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, বাংলাদেশে অবৈধ বিট কয়েন ব্যবসার মূল হোতা ও অনলাইনে প্রতারণার অভিযোগে ইসমাইল হোসেন সুমন ওরফে কয়েন সুমনসহ ১২ জনকে গ্রেপ্তার করা হয়। সুমন এই চক্রের প্রধান। ছোট একটি দোকানে কম্পিউটার বসিয়ে বাচ্চাদের কাপড় ও খেলনার ব্যবসা শুরু করেন সুমন। পরে ধীরে ধীরে গড়ে তোলেন বেসিক বিজ মার্কেটিং নামের প্রতিষ্ঠান। আউটসোর্সিং মার্কেটিংয়ের এই প্রতিষ্ঠানের আড়ালেই চলছিল অবৈধ বিট কয়েন ব্যবসা। সুমনের রয়েছে একাধিক ভার্চুয়াল ওয়ালেট, যেখানে মজুদ রয়েছে লক্ষাধিক ডলার। বিট কয়েন ব্যবসার মাধ্যমে সুমন গড়েছেন ফ্ল্যাট, প্লট, সুপারশপসহ নানা ব্যবসাপ্রতিষ্ঠান।

তিনি আরো বলেন, চক্রটির মূল হোতা সুমন জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে মাস্টার্স করেছেন।