kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

ঝড়-বৃষ্টি থাকবে আরো ৩ দিন

ঈদের আগে বন্যার আভাস নেই

নিজস্ব প্রতিবেদক   

৪ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কয়েক দিন ধরে দেশের একাধিক অঞ্চলে ঝড়-বৃষ্টি হচ্ছে। আগামী তিন দিন একই পরিস্থিতি বজায় থাকতে পারে। এরপর আবার তাপপ্রবাহ বাড়তে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। ঈদের আগ পর্যন্ত বন্যা হওয়ার তেমন কোনো সম্ভাবনা দেখছেন না আবহাওয়াবিদরা।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের উপবিভাগীয় প্রকৌশলী উদয় রহমান গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘আমরা বর্তমানে হাওরের বন্যা পরিস্থিতির ওপর বিশেষ নজর রাখছি। আগামী ১৫ মে পর্যন্ত আমাদের কাছে যে পূর্বাভাস আছে তাতে হাওরে বন্যার সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে বৃষ্টিপাতের ফলে উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের কিছু এলাকায় পানি জমতে পারে। মৌসুমি বন্যা সাধারণত জুনের দ্বিতীয় সপ্তাহে হয়ে থাকে। সেই বন্যার পরিস্থিতিও মে মাসের শেষে বা জুনের শুরুতে বোঝা যাবে।’

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের গতকালের পূর্বাভাসে বলা হয়েছে, সুরমা ও কুশিয়ারা ছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব প্রধান নদ-নদীতে পানি বাড়ছে। তবে তা বিপত্সীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তত্সংলগ্ন ভারতের মেঘালয়, আসাম ও ত্রিপুরায় মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এর ফলে উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীগুলোয় পানি বাড়তে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, ‘আগামী দু-তিন দিন ঝড়-বৃষ্টি থাকবে। এরপর এই প্রবণতা কমে যেতে পারে। আর বৃষ্টি কমলে স্বাভাবিকভাবেই আবারও গরম বাড়বে। তবে এপ্রিলের তুলনায় মে মাসে বৃষ্টি বেশি হবে। এই মাসে সাধারণত যখনই মেঘ হবে তখন বাতাস, বিজলি ও বজ পাত হবে। অর্থাৎ ঝড়-বৃষ্টি একসঙ্গেই হবে।’

গতকাল সোমবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ সহ বৃষ্টি হতে পারে। কোথায়ও কোথায়ও শিলাবৃষ্টি হতে পারে।