kalerkantho

বুধবার । ২৩ অগ্রহায়ণ ১৪২৮। ৮ ডিসেম্বর ২০২১। ৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

নামের মিলে সাজা খাটছে অন্য হাছিনা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৩ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রামে একটি মাদকের মামলায় এক হাছিনার পরিবর্তে অন্য হাছিনা সাজা খাটছেন বলে তথ্য পাওয়া গেছে। চট্টগ্রাম মহানগর অতিরিক্ত পঞ্চম আদালতে বিষয়টি নজরে এনেছেন গোলাম মাওলা মুরাদ নামের একজন আইনজীবী। গতকাল রবিবার এ বিষয়ে আদালতে শুনানি হয়েছে। তবে আদেশ অপেক্ষমাণ রাখা হয়েছে।

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বন্দি হাছিনা বেগমের নামের সঙ্গে মিল থাকলেও মা-বাবার নামের মিল নেই প্রকৃত আসামির। কারাগারে থাকা হাছিনার বাড়ি কক্সবাজারের টেকনাফ পৌরসভার চৌধুরীপাড়ায়। তাঁর স্বামীর নাম হামিদ হোছন। আর সাজাপ্রাপ্ত আসামি হাছিনা একই এলাকার ইসমাইল হাজি বাড়ির হামিদ হোসেনের স্ত্রী।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, টেকনাফ পৌর এলাকার হাছিনা বেগম নামের এক নারী ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে কর্ণফুলী থানা পুলিশের হাতে দুই হাজার ইয়াবাসহ গ্রেপ্তার হয়েছিলেন। ওই সময় তাঁর সঙ্গে দুই সন্তানও কারাগারে ছিলেন। ওই বছরের ২৭ নভেম্বর হাছিনা জামিনে মুক্তি পান।

মামলার বিচার শেষে ২০১৯ সালের ১ জুলাই চট্টগ্রাম মহানগরীর পঞ্চম অতিরিক্ত জজ জান্নাতুল ফেরদাউস চৌধুরী মামলার রায় দেন। রায়ে হাছিনাকে ছয় বছরের সশ্রম কারাদণ্ড এবং পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। অনাদায়ে আরো এক মাস বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

রায়ের পর টেকনাফ থানার পুলিশ গ্রেপ্তারি পরোয়ানামূলে হাছিনা বেগমকে গ্রেপ্তার করে কারাগারে পাঠায়। এরপর হাছিনার স্বজনরা দাবি করে, এই হাছিনা অপরাধী নন। তাঁকে পুলিশ বিনা কারণে গ্রেপ্তার করেছে। এ বিষয়ে অনুসন্ধানের পর টেকনাফ থানার পরিদর্শক (অপারেশন) মো. খোরশেদ আলম আদালতে প্রতিবেদন দিয়ে জানিয়েছেন, ইয়াবা নিয়ে গ্রেপ্তার হওয়া হাছিনা আর বর্তমানে কারাগারে থাকা হাছিনা এক নন বলে প্রাথমিকভাবে প্রতীয়মান হয়েছে। কারাবন্দি হাছিনার স্বামী পলাতক আছেন অন্য মামলায়। এ কারণে পূর্ণাঙ্গ তদন্ত করা সম্ভব হয়নি।



সাতদিনের সেরা