kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

আরেক ধাপ এগোল পদ্মা সেতুর কাজ

নিজস্ব প্রতিবেদক ও মুন্সীগঞ্জ প্রতিনিধি    

৩ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পদ্মা সেতুর কাজের অগ্রগতি আরেক ধাপ এগিয়ে গেল। গত শনিবার শেষ হয়েছে সেতুর সংযোগ সড়ক (ভায়াডাক্ট) সুপার টি গার্ডার বসানোর কাজ। পদ্মা সেতুর মাওয়া ও জাজিরা প্রান্তে সংযোগ সেতুর সোয়া তিন কিলোমিটার সেতুতে ৪৩৮টি সুপার টি গার্ডার সফলভাবে বসানো শেষ হয়েছে। আর এসব সুপার টি গার্ডার বসানোর ফলে এখন গাড়ি সরাসরি পদ্মা সেতুতে উঠতে পারবে। এর আগে পদ্মা সেতুর ৪২টি পিয়ারের ওপর ৪১টি স্প্যান বসানোর মাধ্যমে মূল সেতুর শতভাগ নির্মাণকাজ শেষ করা হয়েছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান আব্দুল কাদের জানান, তিন বছর আগে পদ্মা সেতুর সংযোগ সেতুর জন্য সুপার টি গার্ডার বসানোর কাজ শুরু হয়। গত শনিবার শেষ হয়েছে মাওয়া প্রান্তের শেষ সুপার টি গার্ডার বসানোর কাজ। এর মধ্য দিয়ে মূল সেতুর বড় কাজ শেষ হয়ে পুরো সেতু শতভাগ দৃশ্যমান হলো। এখন সেতু সচল করতে ওপর তলায় রোডওয়ে আর নিচতলায় রেলওয়ে স্ল্যাব বসানো হচ্ছে।

এদিকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, এখন পদ্মা সেতু নির্মাণকাজের অগ্রগতি ৯৩.২৫ শতাংশ। এ ছাড়া নদী শাসনকাজের অগ্রগতি ৮৩ শতাংশ এবং প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮৫.৫ শতাংশ। গতকাল রবিবার সিলেট জোন বিআরটিসি ও বিআরটিএর কর্মকর্তাদের সঙ্গে ভার্চুয়াল সভায় তিনি এ কথা জানান। মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন, ২০২২ সালের জুনে পদ্মা সেতুতে যান চলাচল শুরু হবে।



সাতদিনের সেরা