kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

নানা কর্মসূচিতে মহান মে দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক   

৩ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



নানা কর্মসূচিতে মহান মে দিবস পালিত

সারা বিশ্বের সঙ্গে বাংলাদেশেও গত শনিবার পালিত হয়েছে মহান মে দিবস। শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার এই দিনে শ্রমিক-মালিক সুসম্পর্ক নীতি, আদর্শ বজায় রেখে দেশের কলকারখানায় উৎপাদন ব্যবস্থা অব্যাহত রাখার অঙ্গীকার ব্যক্ত করা হয়েছে। এদিন রাজধানী ঢাকায় বিভিন্ন শ্রমিক সংগঠন স্বাস্থ্যবিধি মেনে নানা কর্মসূচি পালন করে। এসব কর্মসূচিতে শ্রমিক সংগঠনগুলো শ্রমিকের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা এবং মূল বেতনের সমান উৎসব ভাতা দেওয়ার দাবি জানিয়েছে।

বাংলাদেশে এবার মে দিবসের প্রতিপাদ্য ছিল ‘শ্রমিক-মালিক নির্বিশেষ, মুজিববর্ষে গড়বো দেশ’। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে বাংলাদেশসহ বিশ্বের শ্রমজীবী মানুষের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন।

দিবসটি পালন উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা ও দপ্তর করোনা পরিস্থিতির কারণে কর্মসূচি সংক্ষিপ্তভাবে পালন করেছে। কর্মসূচির মধ্যে ছিল আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মানববন্ধন।

শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) গত শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সমাবেশের আয়োজন করে। প্রবীণ শ্রমিক নেতা শহিদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত মে দিবসের এই সমাবেশে ৯ দফা দাবিসহ শ্রমজীবীদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করার দাবি জানানো হয়। এ ছাড়া বিভিন্ন পোশাক শ্রমিক ফেডারেশন, পরিবহন শ্রমিক ইউনিয়ন, সাংবাদিক ইউনিয়ন, হোটেল শ্রমিক ইউনিয়ন পৃথকভাবে জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ ও আলোচনাসভার আয়োজন করে। বিভিন্ন সমাবেশে প্রধান দাবি ছিল, পোশাক শ্রমিকদের জন্য ঘোষিত ন্যূনতম মজুরি শতভাগ নিশ্চিত করা, নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি ছয় মাস চালু, নারীর প্রতি সহিংসতা বন্ধ, শ্রমিকদের নিরাপদ কর্মস্থল নিশ্চিত করা ইত্যাদি।

ব্যক্তিমালিকানা নির্বিশেষে ২০ হাজার টাকা জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণার দাবি জানিয়েছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)। রাজধানীর তোপখানা রোডে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মে দিবসে আয়োজিত এক শ্রমিক সমাবেশে দলটির নেতারা একই সঙ্গে দেশের সব শ্রমিক-কর্মচারীর স্বাস্থ্য, খাদ্য ও কর্মসংস্থান করার দাবি জানান।

গার্মেন্টস ট্রেড ইউনিয়ন কেন্দ্র (জিটিইউসি) মূল মজুরির সমান বোনাস ও বকেয়া পরিশোধ; বাঁশখালী, রানা প্লাজা ও তাজরীনসহ সব শ্রমিক হত্যার বিচার; নিহত শ্রমিকদের আইএলও কনভেনশন অনুসারে ক্ষতিপূরণ প্রদান; অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করা; সংবিধান ও আইএলও কনভেনশন অনুসারে শ্রম আইন সংশোধন; গার্মেন্টস শ্রমিকদের জীবন ধারণের উপযোগী মহার্ঘ্য ভাতা এবং শ্রমিকের রেশন, বাসস্থান, চিকিৎসার জন্য আসন্ন বাজেটে বরাদ্দের দাবি জানিয়েছে।

কর্মহীন নারী শ্রমিকদের খাদ্য বিতরণ : মে দিবস উপলক্ষে জাতীয় নারী শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের (টিইউসির নারী কমিটি) পক্ষ থেকে গতকাল রবিবার খিলগাঁও মেরাদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে করোনাকালে কর্মহীন হয়ে পড়া অপ্রাতিষ্ঠানিক খাতের নারী শ্রমিকদের মধ্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী বিতরণ করা হয়েছে।



সাতদিনের সেরা