kalerkantho

শনিবার । ৩১ আশ্বিন ১৪২৮। ১৬ অক্টোবর ২০২১। ৮ রবিউল আউয়াল ১৪৪৩

বাংলাদেশ থেকে ইতালি প্রবেশে ফের নিষেধাজ্ঞা

কূটনৈতিক প্রতিবেদক   

১ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ থেকে ইতালিতে প্রবেশের ওপর আবারও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ইতালি সরকার গত বৃহস্পতিবার এক অধ্যাদেশের মাধ্যমে এই নিষেধাজ্ঞা আরোপ করে। ভারত ও শ্রীলঙ্কা থেকেও ইতালিতে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

ইতালিতে বাংলাদেশ দূতাবাস গত বৃহস্পতিবার রাতে এক বিজ্ঞপ্তিতে জানায়, কভিড পরিস্থিতির ভয়াবহতার পরিপ্রেক্ষিতে ইতালি সরকার একটি অধ্যাদেশ জারি করেছে। ওই অধ্যাদেশ অনুযায়ী যেসব যাত্রী ইতালিতে প্রবেশের ১৪ দিন আগে বাংলাদেশে অবস্থান করেছেন বা বাংলাদেশে ‘ট্রানজিট’ করেছেন, তাঁদের আগামী ১৫ মে পর্যন্ত ইতালিতে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে গত বছর জুলাই মাসে বাংলাদেশ থেকে ইতালিতে যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। ইতালির গণমাধ্যম দ্য লোকালের এক প্রতিবেদনে বলা হয়েছে, সংক্রমণ বৃদ্ধি এবং কভিডের নতুন ভ্যারিয়েন্ট দ্রুত ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে ইতালি সরকার গত বৃহস্পতিবার ভারত, বাংলাদেশ ও শ্রীলঙ্কা থেকে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে। গত বুধবার রাতে নয়াদিল্লি থেকে রোমে যাওয়া একটি ফ্লাইটের ২২৩ যাত্রীর মধ্যে ২৩ জনের কভিড পজিটিভ শনাক্ত হয়।

অধ্যাদেশ অনুযায়ী, নিষেধাজ্ঞার মধ্যে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কা থেকে ইতালির নাগরিকরা ফিরতে পারবেন। তবে তাঁদের ‘কভিড হোটেলে’ ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ তাঁদের পর্যবেক্ষণ করবে। এই তিন দেশ থেকে ইতালির নাগরিকদের ইতালিতে যাওয়ার ৪৮ ঘণ্টা আগে পরীক্ষার মাধ্যমে ‘কভিড নেগেটিভ’ সনদ নিয়ে যেতে হবে। ইতালি পৌঁছার পরপরই তাঁদের আবার কভিড পরীক্ষা হবে। এরপর সেখানে কোয়ারেন্টিনের দশম দিনে আবার কভিড পরীক্ষা করা হবে।

সিঙ্গাপুরে প্রবেশ ও ট্রানজিটেও নিষেধাজ্ঞা : এদিকে সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল শুক্রবার বাংলাদেশ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা থেকে যাওয়া যাত্রীদের সিঙ্গাপুরে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এমনকি এই দেশগুলো থেকে যাওয়া যাত্রীরা অন্য কোনো দেশে যাওয়ার পথে সিঙ্গাপুরে ‘ট্রানজিট’ করতেও পারবে না। আগামীকাল রবিবার থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। এর আগে গত সপ্তাহে ভারত থেকেও যাত্রীদের সিঙ্গাপুরে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। দক্ষিণ এশিয়ার কভিড পরিস্থিতির অবনতির পরিপ্রেক্ষিতে এই অঞ্চলের বেশির ভাগ দেশ থেকেই যাত্রী প্রবেশে সিঙ্গাপুর নিষেধাজ্ঞা দিয়েছে।



সাতদিনের সেরা