kalerkantho

বৃহস্পতিবার । ২১ শ্রাবণ ১৪২৮। ৫ আগস্ট ২০২১। ২৫ জিলহজ ১৪৪২

জ্বালানি তেল খালাসের সময় ট্যাংকারে বিস্ফোরণে দুজনের মৃত্যু

জেটিতে কনডেনসেট খালাসের সময় ট্যাংকারের ইঞ্জিনকক্ষে বিস্ফোরণে আগুন ধরে যায়

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৩০ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রামের কর্ণফুলী নদীর দক্ষিণ পারে বেসরকারি তেল শোধনাগার সুপার পেট্রোকেমিক্যাল জেটিতে ট্যাংকার বিস্ফোরণে দুজনের মৃত্যু হয়েছে। দগ্ধ হয়েছেন তিনজন। হতাহতরা সবাই ‘এমটি ইরাবতি-১’ জাহাজের নাবিক।

গতকাল বৃহস্পতিবার সকালে ট্যাংকারটি থেকে জেটিতে জ্বালানি তেল খালাসের সময় বিকট শব্দে বিস্ফোরণ ঘটার পর আগুন লেগে যায়।

নিহতরা হলেন ফেনীর বাসিন্দা রুহুল আমিন ও নোয়াখালীর বাসিন্দা নিজাম উদ্দীন। আহতদের চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। বন্দরের একটি ও নৌবাহিনীর দুটি উদ্ধারকারী জাহাজসহ ফায়ার সার্ভিসের দুটি ইউনিটের দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। চট্টগ্রাম বন্দর কর্মকর্তারা জানান, এমটি ইরাবতি-১ ট্যাংকারটি গ্যাসের উপজাত হিসেবে পাওয়া তরল জ্বালানি কনডেনসেট খালাস করছিল। নারায়ণগঞ্জের আশুগঞ্জ থেকে এক হাজার ২০০ টন তরল জ্বালানি চট্টগ্রামের সুপার পেট্রোকেমিক্যাল লিমিটেডের জন্য নিয়ে আসে ট্যাংকারটি। তাদের নিজস্ব জেটিতে কনডেনসেট খালাসের সময় ট্যাংকারের ইঞ্জিনকক্ষে বিকট শব্দে বিস্ফোরণ হয়। এরপর ট্যাংকারে আগুন ধরে যায়। তাৎক্ষণিকভাবে বিস্ফোরণের কারণ জানা যায়নি। 

হাসপাতাল সূত্রে জানা গেছে, বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ওয়ার্ডে ভর্তি তিনজন হলেন আবু সুফিয়ান (৪৭), সাহাবুদ্দিন (৬০) ও মনির হোসেন (৩৪)। তাঁদের সবার বাড়ি ফেনী সদরে। তাঁদের মধ্যে আবু সুফিয়ান ও সাহাবুদ্দিনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চমেক পুলিশ ফাঁড়ির এএসআই শীলব্রত বড়ুয়া।



সাতদিনের সেরা