kalerkantho

বৃহস্পতিবার । ১৪ শ্রাবণ ১৪২৮। ২৯ জুলাই ২০২১। ১৮ জিলহজ ১৪৪২

দুই বাংলাদেশিকে জাপানের সম্মাননা

কূটনৈতিক প্রতিবেদক   

৩০ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



দুই বাংলাদেশিকে জাপানের সম্মাননা

জাপান সরকার দুই বাংলাদেশিকে ‘দ্য অর্ডার অব দ্য রাইজিং সান’ সম্মাননায় ভূষিত করেছে। তাঁরা হলেন জাপান-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (জেবিসিসিআই) প্রথম সভাপতি মতিউর রহমান এবং বাংলাদেশে কমনওয়েলথ ওয়ার গ্রেভস কমিশনের কান্ট্রি ম্যানেজার মোহা. আবু সাইদ। গতকাল বৃহস্পতিবার বসন্তকালীন রাজকীয় সম্মাননা পাওয়া বিদেশিদের নাম ঘোষণা করা হয়।

মতিউর রহমান ২০০৪ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত জেবিসিসিআই সভাপতি ছিলেন। এ ছাড়া তিনি উত্তরা গ্রুপ অব কম্পানিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এবং বাংলাদেশ মোটরসাইকেল অ্যাসম্বলার্স অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি। জাপান ও বাংলাদেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া ও অর্থনৈতিক সংলাপে বিশাল অবদানের জন্য তাঁকে এ সম্মাননা দেওয়া হচ্ছে। তাঁর অব্যাহত ভূমিকায় বর্তমানে তিন শর বেশি জাপানি কম্পানি বাংলাদেশে কাজ করছে।

আবু সাইদ ১৯৮৭ সাল থেকে বাংলাদেশে কমনওয়েলথ ওয়ার গ্রেভস কমিশনের কান্ট্রি ম্যানেজার হিসেবে চট্টগ্রাম ও কুমিল্লায় জাপানিদের কবরসহ যুদ্ধসমাধি দেখাশোনা করছেন। জেনেভা কনভেনশনের চেতনাকে সম্মান জানিয়ে তিনি জাপান ও কমনওয়েলথ রাষ্ট্রগুলোর নিহতদের কবরগুলোর পার্থক্য না করেই সমাধি এলাকা পরিচ্ছন্ন ও প্রশান্ত রেখেছেন।



সাতদিনের সেরা