kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

মেট্রো রেলের কোচ ডিপোতে নেওয়ার কাজ চলছে

নিজস্ব প্রতিবেদক   

২৩ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মেট্রো রেলের কোচ ডিপোতে নেওয়ার কাজ চলছে

ঢাকায় আনা মেট্রো রেলের কোচগুলো উত্তরার দিয়াবাড়ী ডিপোতে নেওয়ার কাজ শুরু হয় গতকাল। আজকের মধ্যেই কোচগুলো সেখানে নেওয়া হবে। ছবি : কালের কণ্ঠ

মেট্রো রেলের জন্য ঢাকায় আনা প্রথম সেট ট্রেনের কোচগুলো উত্তরার দিয়াবাড়ী ডিপোতে নেওয়া শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে একটি কোচ ডিপোতে নেওয়া হয়। আজ শুক্রবার ছয়টি কোচের সবকটি ডিপোতে নেওয়ার কাজ শেষ হবে বলে জানা গেছে।

প্রথম কোচটি ডিপোতে নেওয়ার পর সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এটাকে স্মরণীয় দিন হিসেবে উল্লেখ করেছেন।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের তাঁর বাসভবন থেকে বিফ্রিংকালে মেট্রো রেলের সর্বশেষ অগ্রগতিও জানান। তিনি বলেন, নির্মাণকাজের সার্বিক অগ্রগতি ৬১.৪৯ শতাংশ। এর মধ্যে প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশের পূর্ত কাজের অগ্রগতি ৮৩.৫২ শতাংশ। ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি ৫২.২২ শতাংশ।

মন্ত্রী জানান, দ্বিতীয় সেট ট্রেনের জাহাজিকরণ জাপানের কোবে বন্দরে গত বুধবার সম্পন্ন হয়েছে। আশা করা হচ্ছে, আগামী ১৬ জুনের মধ্যে দ্বিতীয় সেটটি মোংলা বন্দর হয়ে উত্তরার ডিপোতে পৌঁছবে। তৃতীয় ও চতুর্থ সেটের জাহাজিকরণের সম্ভাব্য তারিখ আগামী ১১ জুন। ১৩ আগস্টের মধ্যে ডিপোতে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। পঞ্চম সেট ট্রেন জাপান থেকে জাহাজিকরণের সম্ভাব্য তারিখ আগামী ১৬ জুলাই। সেটা বাংলাদেশে পৌঁছানোর সম্ভাব্য তারিখ ১৭ সেপ্টেম্বর।

পরে সেতুমন্ত্রী গোপালগঞ্জ সড়ক জোন, বিআরটিসি ও বিআরটিএর কর্মকর্তাদের সঙ্গে ভার্চুয়ালি মতবিনিময়সভায় যুক্ত হন।

ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, ঢাকা মেট্রো রেল প্রকল্পের (লাইন-৬) জন্য মোট ছয় কোচের ২৪ সেট ট্রেন জাপান থেকে আসবে। এর মধ্যে পাঁচ সেট তৈরি হয়েছে। যার প্রথমটি গত বুধবার ঢাকায় এসেছে।

সূত্রটি জানায়, গতকাল সকাল ৮টার দিকে ক্রেন দিয়ে কোচ লরিতে তোলার কাজ শুরু হয়। সেটি দিয়াবাড়ী ডিপোতে নিয়ে নামানো হয় দুপুর ১২টা ৫ মিনিটে। একই লরিতে করে চারটি কোচ ডিপোতে নিয়ে যাওয়ার কথা রয়েছে। জেটিতে থাকা বাকি দুটি কোচ নামিয়ে আজ শুক্রবার সকালে ডিপোতে নেওয়ার পরিকল্পনা রয়েছে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এন সিদ্দিক গণমাধ্যমকে বলেন, ‘আজকে আমাদের আনন্দের খবর। দুপুর ১২টা ৫ মিনিটে প্রথম মেট্রো রেল কোচ ডিপোতে আনা হয়েছে। খুব সতর্কতার সঙ্গে কাজগুলো করছি।’ তিনি আরো বলেন, কোচগুলো ডিপোতে আনার পর অনেক কিছু পরীক্ষা করতে হবে। পরীক্ষামূলকভাবে চালাতে বৈদ্যুতিক লাইন সংযোগ দেওয়াসহ অন্যান্য প্রস্তুতির কাজও চলছে।



সাতদিনের সেরা