kalerkantho

সোমবার । ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৪ জুন ২০২১। ২ জিলকদ ১৪৪২

‘লকডাউনে’ কমেছে ঢাকার বায়ুদূষণ

নিজস্ব প্রতিবেদক   

১৮ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



বায়ুদূষণের তালিকায় এত দিন বিশ্বের বড় শহরগুলোর প্রথম কাতারে ছিল ঢাকা। কিন্তু করোনা রোধে সাম্প্রতিক লকডাউনের ফলে অনেকটাই উন্নতি হয়েছে ঢাকার। শুধু বাংলাদেশ নয়, ভারতের দিল্লি ও মুম্বাইয়েরও উন্নতি হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাই বিষয়ক প্রতিষ্ঠান আইকিউ এয়ারের এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী, গতকাল শনিবার বায়ুদূষণের মাত্রায় ঢাকার পয়েন্ট ১০৪, অবস্থান ৫ নম্বরে। অথচ এই লকডাউনের আগে প্রায় প্রতিদিনই ঢাকা থাকত শীর্ষে বা তার আশপাশে। গতকাল বায়ুদূষণের শীর্ষ নগরীর তালিকায় ছিল নেপালের কাঠমাণ্ডু। আর ভারতের মুম্বাইয়ের অবস্থান ছিল ৬ নম্বরে।

জানা যায়, লকডাউনে ঢাকার রাস্তায় নেই আগের মতো যানবাহন। প্রয়োজন ছাড়া মানুষ বাইরে বের হচ্ছে না। জরুরি সেবা ছাড়া কোনো পরিবহনের ইঞ্জিন চলছে না। নির্মাণকাজও আগের তুলনায় অনেকটা কমেছে। এ ছাড়া গতকাল রাতে বৃষ্টির কারণে ধুলাবালি কম। তাই বেড়েছে বাতাসের বিশুদ্ধতা।

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) বলছে, লকডাউন শুরুর পর ১৪ এপ্রিল থেকে দিনের কোনো কোনো সময় স্বাভাবিক সময়ের চেয়ে ৭০ শতাংশ বায়ুদূষণ কমেছে, সারা দিনের হিসাবে ৫৫ শতাংশ কমেছে।