kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

দক্ষিণ কোরিয়ায় যেতে পারবে না বাংলাদেশিরা

কূটনৈতিক প্রতিবেদক   

১৭ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ থেকে কভিড-১৯-এর ‘নেগেটিভ’ সনদ নিয়ে দক্ষিণ কোরিয়ায় যাওয়ার পর ধরা পড়ছে ‘পজিটিভ’—দুই সপ্তাহ আগেই এ বিষয়ে ঢাকাকে সতর্ক করেছিল দক্ষিণ কোরীয় দূতাবাস। গত বছরের মতো আবারও ভিসা নিষেধাজ্ঞা আরোপ করতে যেন না হয় সে জন্য সবার সতর্কতা ও সহযোগিতাও চেয়েছিল তারা, কিন্তু পরিস্থিতি বদলায়নি।

সিউলে বাংলাদেশ দূতাবাস গতকাল শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে জানানো যাচ্ছে যে বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ায় আগত যাত্রীদের মধ্যে কভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্তের হার বৃদ্ধি পাওয়ার পরিপ্রেক্ষিতে দক্ষিণ কোরিয়ার সরকার বাংলাদেশি নাগরিকদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে।’ বাংলাদেশ দূতাবাস জানায়, গতকাল শুক্রবার থেকেই এ নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে।

ঢাকায় দক্ষিণ কোরীয় দূতাবাস এ মাসের শুরুর দিকে জানায়, গত ফেব্রুয়ারি মাস থেকে কভিড-১৯ ‘নেগেটিভ’ সনদ নিয়ে দক্ষিণ কোরিয়ায় যাওয়া বাংলাদেশিরা ‘পজিটিভ’ হিসেবে শনাক্ত হচ্ছিলেন। গত মার্চ মাসের শেষের দিকে এ সংখ্যা এতই বেড়েছিল যে তা দক্ষিণ কোরিয়া কর্তৃপক্ষের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছিল। এমন প্রেক্ষাপটে ঢাকায় কোরীয় দূতাবাস দক্ষিণ কোরিয়া যাওয়ার আগে ও পরে বাংলাদেশিদের সক্রিয় সহযোগিতা চেয়েছিল। তাদের প্রত্যাশা ছিল, কভিড-১৯ সংক্রমণ এড়াতে দক্ষিণ কোরিয়া সফরকারীরা অন্তত উচ্চ মাত্রার সুরক্ষা ও সতর্কতা অবলম্বন করবে।

দক্ষিণ কোরীয় দূতাবাস এ মাসের শুরুতে বলেছিল, বাংলাদেশিদের সহযোগিতায় তারা গত বছরের জুন মাসের মতো ভিসা দেওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের মতো পরিস্থিতি এড়াতে চায়। এ ধরনের নিষেধাজ্ঞার চরম বিরূপ প্রভাব অন্য বাংলাদেশিদের ওপর পড়তে পারে বলেও দূতাবাস সতর্ক করেছিল।