kalerkantho

বৃহস্পতিবার । ৩ আষাঢ় ১৪২৮। ১৭ জুন ২০২১। ৫ জিলকদ ১৪৪২

সৌদি-সিঙ্গাপুরসহ পাঁচ দেশে চলবে বিশেষ ফ্লাইট

নিজস্ব প্রতিবেদক   

১৬ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কঠোর লকডাউনে আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করায় বিপাকে পড়েছেন প্রবাসী কর্মী ও জরুরি প্রয়োজনে বিদেশে গমনেচ্ছুরা। বিশেষ করে করোনাভাইরাসে দেশে এসে আটকে পড়াদের ভিসার মেয়াদ শেষ হওয়া নিয়ে জটিল পরিস্থিতিতে পড়েছেন রেমিট্যান্সযোদ্ধারা। এমন অবস্থায় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরের জন্য বিশেষ ফ্লাইট চালু করা হবে। গতকাল বৃহস্পতিবার এক আন্ত মন্ত্রণালয় ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠকে সিদ্ধান্ত হয়, বিদেশগামী যাত্রীদের করোনা (কভিড) নেগেটিভ সনদসহ স্বাস্থ্যবিধি মেনে বিমানবন্দরে আনার দায়িত্ব রিক্রুটিং এজেন্সিগুলোর। অন্যদিকে প্রবাসী কর্মীরা কেবল জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট দেশের বাংলাদেশ মিশনের ছাড়পত্র এবং দেশে প্রযোজ্য কোয়ারেন্টিন শর্ত মেনে কভিড নেগেটিভ সনদ নিয়ে ফিরতে পারবেন বলেও সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এ বিষয়ে গতকাল বৃহস্পতিবার একাধিক বৈঠক করেছে। শনিবার থেকে পাঁচ দেশে চালু হবে বিশেষ ফ্লাইট।

জানা গেছে, প্রাথমিকভাবে নীতিগত সিদ্ধান্ত হয়েছে পাঁচটি দেশে ১০০ থেকে ১২০টি বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে। লকডাউনকালে বিদেশগামী কর্মীদের গন্তব্য দেশে যাওয়া বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সভাপতিত্বে ভার্চুয়ালি এই সভা গত রাতে অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় ও বেবিচকের শীর্ষ কর্মকর্তারা।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান গণমাধ্যমকে বলেন, ‘শনিবার থেকে পাঁচ দেশে আমরা ১০০ থেকে ১২০টি ফ্লাইট পরিচালনা করব।’



সাতদিনের সেরা