kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

অক্সফোর্ডের গবেষণা

হাঁপানির ওষুধে দ্রুত সুস্থ করোনা রোগী

নিজস্ব প্রতিবেদক   

১৬ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হাঁপানির ওষুধে দ্রুত সুস্থ করোনা রোগী

বিউডেসোনাইড নামের হাঁপানির ওষুধের ব্যবহারে করোনা আক্রান্ত রোগীরা দ্রুত সুস্থ হয়ে উঠছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণার ফল বলছে, বিউডেসোনাইড ব্যবহারে গড়ে তিন দিন আগে সুস্থ হয়ে উঠছে বাড়িতে চিকিৎসা নেওয়া বয়স্ক রোগীরা। কভিড-১৯ আক্রান্ত পঞ্চাশোর্ধ্ব এবং ৬৫ বছরের বেশি বয়সী রোগীদের ওপর গবেষণাটি চালানো হয়।

গবেষকরা দেখেছেন, দিনে দুইবার ৮০০ মিলিগ্রাম করে টানা দুই সপ্তাহ বিউডেসোনাইড দেওয়া হলে কভিড রোগীরা তাড়াতাড়ি সেরে ওঠে। ২৮ দিন তাদের ফলোআপে রাখা হয়। দেখা যায়, এ ওষুধ সেবনকারীরা ১৪ দিনেই সুস্থ হয়ে যাচ্ছে এবং ২৮ দিনের মধ্যে পুরোপুরি আরোগ্য লাভ করছে।

অন্য চিকিৎসা পদ্ধতির চেয়ে অন্তত তিন দিন আগে তারা সুস্থ হয়ে উঠেছে এবং তারা অন্যভাবে সুস্থ হওয়া রোগীদের তুলনায় বেশি সুস্থ বোধ করছে।

গবেষণাপত্রটি এখন আন্তর্জাতিক চিকিৎসা গবেষণা পত্রিকায় প্রকাশিত হওয়ার অপেক্ষায়। দেশে দেশে করোনা সংক্রমণের নতুন ঢেউয়ের জেরে হাসপাতালে কভিড-১৯ আক্রান্ত রোগীদের জন্য শয্যার অভাব দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে কভিড-১৯ আক্রান্ত রোগীদের হাসপাতালে ভর্তি না করিয়ে বাড়িতে রেখে কী কী উপায়ে সুস্থ করে তোলা যেতে পারে, তা খতিয়ে দেখতেই চালানো হয়েছে এই গবেষণা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রাইমারি কেয়ার বিভাগের অধ্যাপক ক্রিস বাটলার বলেন, আশার কথা হলো হাঁপানির এই ওষুধের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।



সাতদিনের সেরা