kalerkantho

রবিবার। ২ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৬ মে ২০২১। ০৩ শাওয়াল ১৪৪২

পাসপোর্ট সূচকে এক ধাপ উন্নতি বাংলাদেশের

বৈশ্বিক প্রেক্ষাপটে অবস্থান ১০০তম

নিজস্ব প্রতিবেদক   

১৬ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



পাসপোর্ট সক্ষমতায় এক ধাপ এগিয়েছে বাংলাদেশ। এ বছর ‘হেনলে পাসপোর্ট সূচক ২০২১’-এ ১১০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০০তম। গত বছর ছিল ১০১তম। বাংলাদেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়া বিশ্বের ৪১ দেশ ভ্রমণ করতে পারবে, যদিও করোনা মহামারিতে বর্তমানে বিশ্বের প্রায় এক-তৃতীয়াংশ দেশ আন্তর্জাতিক ভ্রমণকারীদের স্বাগত জানাচ্ছে না। কিন্তু স্বাভাবিক সময়ে বিশ্বে ভ্রমণের ক্ষেত্রে হেনলে পাসপোর্ট সূচককে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়।

পাসপোর্ট সূচকের সর্বশেষ এই সংস্করণে দেখা যায়, পাসপোর্ট সক্ষমতার দিক থেকে এখনো বিশ্বের দেশগুলোর মধ্যে পেছনের সারিতে রয়েছে বাংলাদেশ। এ বছর বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে রয়েছে লেবানন ও সুদান।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নেপালের অবস্থান ১০৩তম, পাকিস্তানের ১০৭তম এবং ১১০তম তথা তালিকায় সর্বনিম্ন অবস্থানে রয়েছে আফগানিস্তান। অন্যদিকে মালদ্বীপ ৬০তম, ভারত ৮৪তম, ভুটান ৮৯তম এবং শ্রীলঙ্কা ৯৯তম অবস্থানে রয়েছে। সেনা অভ্যুত্থানের পরও তালিকায় বাংলাদেশের অপর প্রতিবেশী মিয়ানমারের অবস্থান ৯৪তম। এ দেশের নাগরিকরা বিনা ভিসায় ৪৭টি দেশ ভ্রমণ করতে পারে। তালিকায় উত্তর কোরিয়ার অবস্থান ১০২তম। বাংলাদেশের ঠিক দুই ধাপ নিচে।

এবারের তালিকায় প্রথম স্থানে রয়েছে জাপান। দেশটির নাগরিকরা ভিসামুক্ত বা অন অ্যারাইভাল ভিসায় ১৯৩টি দেশে প্রবেশ করতে পারে। দ্বিতীয় অবস্থানে থাকা সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা বিশ্বের ১৯২ দেশে ভিসামুক্ত ভ্রমণের সুযোগ পায়। তৃতীয় অবস্থানে থাকা জার্মানি ও দক্ষিণ কোরিয়ার নাগরিকরা ১৯১ দেশে ভিসামুক্ত ভ্রমণের সুযোগ পায়। এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে চারটি দেশ ফিনল্যান্ড, ইতালি, লুক্সেমবার্গ ও স্পেন। পঞ্চম স্থানে রয়েছে অস্ট্রিয়া ও ডেনমার্ক।

অবাক হওয়ার মতো বিষয় হচ্ছে, বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রের পাসপোর্টধারীদের অবস্থান এই তালিকায় সপ্তম। বিশ্বের ১৯ দেশের পেছনে রয়েছে দেশটি। যুক্তরাজ্য রয়েছে ১৮ দেশের পেছনে। দেশটির অবস্থানও সপ্তম। এ দুই দেশের নাগরিকরা বিশ্বের ১৮৭টি দেশে ভিসামুক্ত ভ্রমণের সুযোগ পায়। এই সূচকে এশিয়ার সবচেয়ে বড় অর্থনীতির দেশ চীনের অবস্থান ৬৮তম। দেশটির নাগরিকরা ৭৭টি দেশে ভিসামুক্ত ভ্রমণের সুযোগ পায়।

নাগরিকত্ব ও আবাসন পরামর্শক প্রতিষ্ঠান ‘হেনলে অ্যান্ড পার্টনারস’ প্রতিবছর বিশ্বের দেশগুলোর পাসপোর্ট সক্ষমতা সূচক তৈরি করে। এতে দেখা হয় একটি দেশের নাগরিকরা আগে ভিসা গ্রহণ ছাড়া কত দেশে যেতে পারে, যদিও বর্তমানে করোনা মহামারির কারণে অনেক দেশই তার আন্তর্জাতিক যাতায়াত আংশিক বা পুরোটা বন্ধ রেখেছে।