kalerkantho

মঙ্গলবার । ৮ আষাঢ় ১৪২৮। ২২ জুন ২০২১। ১০ জিলকদ ১৪৪২

বিএসএমএমইউতে সাংবাদিক বয়স্কদের জন্য আলাদা বুথ

নিজস্ব প্রতিবেদক   

১৪ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কভিড-১৯ টিকাদানকেন্দ্রে সাংবাদিক ও বয়স্কদের জন্যে চালু হয়েছে আলাদা বুথ। এ ছাড়া সব রোগীর জন্যই বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ সেবা কেন্দ্র হিসেবে ‘বিশেষজ্ঞ হেলথলাইন’ চালু রয়েছে আগে থেকেই। চালু রয়েছে বহির্বিভাগ ও ফিভার ক্লিনিকের অনলাইন অ্যাপয়েন্টমেন্ট পদ্ধতি এবং ভার্চুয়াল আউটডোর। গতকাল  বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বিশ্ববিদ্যালয়ের কনভেশন সেন্টারের টিকাদান কার্যক্রম পরিদর্শন শেষে এই সিদ্ধান্ত সাংবাদিকদের জানান।

তিনি জানান, রোগীরা সকাল ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত ০৯৬১১৬৭৭৭৭৭ নম্বরে ডায়াল করে ‘বিশেষজ্ঞ হেলথলাইন’-এর মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শসেবাটি নিতে পারবেন। এ ছাড়া ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে ডায়াল করেও এই সেবা গ্রহণ করা যাবে। এই সেবা সম্পর্কে corona.gov.bd এ ক্লিক করে বিশদভাবে জানা যাবে। এই বিশেষজ্ঞসেবা পরে দেশের টেলিমেডিসিন সেবাদানকারীদের মাধ্যমে আরো সম্প্রসারিত করা হবে।

উপাচার্য জানান, বিএসএমএমইউয়ের ‘ভার্চুয়াল আউটডোর’ থেকে দেশের যেকোনো প্রান্ত থেকে যে কেউ টেলিফোনের মাধ্যমে আউটডোর সেবা গ্রহণ করতে পারেন এবং সংশ্লিষ্ট চিকিৎসক প্রয়োজনে রোগীকে শাহবাগে বিএসএমএমইউ আউটডোরে রেফার করলে সেখানে তিনি চিকিৎসাসেবা গ্রহণের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। অনলাইন অ্যাপয়েন্টমেন্ট পদ্ধতি চালু রয়েছে। সেখান থেকে প্রয়োজনে রোগীদের কভিড ১৯ সন্দেহ করা হলে আরটি-পিসিআর ফর কভিড ১৯ টেস্ট করা হয় এবং পরীক্ষার ফল এক দিনের মধ্যেই এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়। সব ফ্রন্টলাইন যোদ্ধাকে (চিকিৎসক, নার্স, হাসপাতালে কর্মরত অন্যান্য সেবাদানকারী, সাংবাদিক, পুলিশ, ব্যাংকার, প্রকৌশলী ইত্যাদি) ফিভার ক্লিনিক এবং RT-PCR for COVID ১৯ পরীক্ষার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হয়। জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত রোগীরা ০১৪০৬ ৪২ ৬৪৪৩ এই নম্বরে কল করেও পরামর্শসেবা নিতে পারেন।