kalerkantho

মঙ্গলবার । ৮ আষাঢ় ১৪২৮। ২২ জুন ২০২১। ১০ জিলকদ ১৪৪২

জেএমবির ভারপ্রাপ্ত আমির গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক   

১১ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জেএমবির ভারপ্রাপ্ত আমির গ্রেপ্তার

নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) ভারপ্রাপ্ত আমির রেজাউল হক রেজা ওরফে তানভীর মাহমুদ শিহাবকে গ্রেপ্তার করেছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। গতকাল শনিবার রাজধানীর বাড্ডা এলাকায় অভিযান চালিয়ে তাঁকে গ্রেপ্তার করা হয়।

সিটিটিসির উপকমিশনার আব্দুল মান্নান জানান, গ্রেপ্তারকৃত রেজাউল জেএমবির ভারপ্রাপ্ত আমিরের পদ ছাড়াও সংগঠনটির দাওয়া এবং বাইতুলমাল বিভাগের প্রধান। তিনি সংগঠনটির শুরা কমিটির একজন সদস্য। সর্বশেষ  জেএমবির ভারপ্রাপ্ত আমির ছিলেন ইঞ্জিনিয়ার খুরশিদ আলম। ২০১৮ সালের দিকে বন্দুকযুদ্ধে নিহত হন তিনি। এরপর থেকে রেজাউল ভারপ্রাপ্ত আমিরের দায়িত্ব পালন করছিলেন। পার্শ্ববর্তী একটি দেশে আত্মগোপন করা পলাতক শীর্ষ নেতা সালেহ উদ্দিন ওরফে সালেহীনের নির্দেশনায় বর্তমানে সংগঠনকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছিলেন তিনি।

২০০৫ সালের ১৭ আগস্ট দেশজুড়ে সিরিজ বোমা হামলার ঘটনায়ও রেজাউল জড়িত ছিলেন। সিরিজ বোমা হামলার ঘটনায় ওই বছর একবার গ্রেপ্তার হয়েছিলেন রেজাউল। দীর্ঘদিন কারাগারে থাকার পর ২০১৭ সালে জামিনে মুক্তি পেয়ে আবার সাংগঠনিক কাজে সম্পৃক্ত হন। তাঁর বিরুদ্ধে ভাটারা থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা তদন্তাধীন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে রেজাউল সিটিটিসিকে জানান, দেশব্যাপী সাংগঠনিক সফরের মাধ্যমে নতুন সদস্য সংগ্রহে দাওয়াতি কার্যক্রম পরিচালনা করে আসছিলেন তিনি।