kalerkantho

মঙ্গলবার । ২৭ বৈশাখ ১৪২৮। ১০ মে ২০২১। ২৭ রমজান ১৪৪২

বর্ষবরণ অনুষ্ঠান এবারও হবে না সরাসরি

প্রতীকী মঙ্গল শোভাযাত্রা

নিজস্ব প্রতিবেদক   

৮ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে রাজধানীর রমনা বটমূলে ছায়ানটের পহেলা বৈশাখের বর্ষবরণ অনুষ্ঠান এবারও সরাসরি হবে না। তবে দীর্ঘদিনের রীতি অনুসারে একই সময়ে একটি অনুষ্ঠান বিটিভিতে সরাসরি সম্প্র্রচার করা হবে। গত পাঁচ বছরে পরিবেশিত অনুষ্ঠান থেকে নির্বাচিত পাঁচটি সম্মেলক কণ্ঠের গান এবার পুনঃপ্রচার করা হবে। একক গানগুলো শিল্পীদের নিজ নিজ বাসা থেকে আগেই ধারণ করা হবে। রীতি অনুসারে ছায়ানট সভাপতি সন্জীদা খাতুন সমসাময়িক প্রেক্ষাপটে বাণী দেবেন, যা সরাসরি সম্প্রচার করা হবে। ছায়ানট সূত্রে এসব তথ্য জানা গেছে।

করোনাভাইরাস সংক্রমণের কারণে গত বছরও ছায়ানটের ঐতিহ্যবাহী অনুষ্ঠান সরাসরি অনুষ্ঠিত হয়নি। ধারণ করা অনুষ্ঠান বিটিভিতে প্রচারিত হয়েছিল।

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রাও এবার প্রতীকীভাবে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। চারুকলা অনুষদ চত্বরে ১০০ জনের একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা আয়োজন করা হবে। স্বাস্থ্যবিধি মেনে ও শারীরিক দূরত্ব বজায় রেখে শোভাযাত্রাটি চারুকলা অনুষদ চত্বরেই সীমাবদ্ধ থাকবে।

এদিকে করোনা পরিস্থিতিতে বাংলা নববর্ষ আয়োজনে কোনো অবস্থাতেই জনসমাগম করা যাবে না বলে জানিয়েছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়। জনসমাগম হয় এমন অনুষ্ঠান পরিহার করে অনলাইন বা ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠান আয়োজনের পরামর্শ দেওয়া হয়েছে। গতকাল বুধবার মন্ত্রণালয়ের পাঠানো এক চিঠিতে এই নির্দেশনার কথা জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়, আন্ত মন্ত্রণালয় সভার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বাংলা নববর্ষ ১৪২৮ উদযাপন সংক্রান্ত গৃহীত কর্মসূচির বিষয়ে জানানো যাচ্ছে যে বর্তমান কভিড-১৯ পরিস্থিতিতে মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক জারি করা নির্দেশনা অনুসরণপূর্বক জনসমাগম হয় এমন অনুষ্ঠান পরিহার করে সম্ভব হলে অনলাইন বা ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠান আয়োজনের জন্য অনুরোধ জানানো হলো। কোনো অবস্থাতেই জনসমাগম করা যাবে না।



সাতদিনের সেরা