kalerkantho

মঙ্গলবার । ২৭ বৈশাখ ১৪২৮। ১০ মে ২০২১। ২৭ রমজান ১৪৪২

পাবলিক পরীক্ষার বিকল্প খুঁজতে কমিটি

নিজস্ব প্রতিবেদক   

৮ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনা পরিস্থিতিতে পাবলিক পরীক্ষার বিকল্প খুঁজছে সরকার। এ লক্ষ্যে আন্ত শিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদকে আহ্বায়ক করে ১১ সদস্যের কমিটি করা হয়েছে। তারা বিশেষজ্ঞদের সঙ্গে আলাপ-আলোচনার ভিত্তিতে সরাসরি পরীক্ষার বিকল্প আছে কি না, তা খুঁজে বের করবে।

অধ্যাপক নেহাল আহমেদ গতকাল বুধবার কালের কণ্ঠকে বলেন, ‘করোনার যে ঊর্ধ্বগতি তাতে কবে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে তা বলা যাচ্ছে না। পাবলিক পরীক্ষা ও শ্রেণি পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। স্কুল-কলেজ বন্ধ রয়েছে। তাই পড়ালেখা চালিয়ে যেতে বিকল্প উপায় খুঁজে পাওয়া যায় কি না, সে লক্ষ্যে কমিটি গঠন করা হয়েছে। বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে এ ব্যাপারে মতামত জানাব।’

করোনার প্রাদুর্ভাবে গত বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এসএসসি ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ভিত্তিতে তাদের মূল্যায়ন করা হয়েছে। এ ছাড়াও জেএসসি, প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও স্কুলগুলোর কোনো পরীক্ষাই নেওয়া সম্ভব হয়নি। এ বছর করোনা পরিস্থিতি আরো খারাপের দিকে গড়াচ্ছে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শ্রেণি পরীক্ষা ও পাবলিক পরীক্ষার বিষয়ে সুপারিশ করতে ১১ সদস্যের কমিটিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, ঢাকা শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ডসহ অন্যান্য সাধারণ শিক্ষা বোর্ড এবং দুটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিকে রাখা হয়েছে।



সাতদিনের সেরা