kalerkantho

সোমবার । ৬ বৈশাখ ১৪২৮। ১৯ এপ্রিল ২০২১। ৬ রমজান ১৪৪২

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারে বাইডেন সংকল্পবদ্ধ

কূটনৈতিক প্রতিবেদক   

৮ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারে বাইডেন সংকল্পবদ্ধ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে ব্লিনকেন বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারে অঙ্গীকারবদ্ধ বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের জ্যেষ্ঠ কর্মকর্তা মার্শা বার্নিকাট। তিনি আরো জানান, রোহিঙ্গা সংকট ও জলবায়ু পরিবর্তন মোকাবিলার মতো কিছু আঞ্চলিক ও আন্তর্জাতিক চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করছে। গত মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিল প্রতিষ্ঠার ভার্চুয়াল অনুষ্ঠানে মার্শা বার্নিকাট এ কথা জানান। উল্লেখ্য, মার্শা বার্নিকাট বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের অর্থনৈতিক প্রবৃদ্ধি, জ্বালানি ও পরিবেশ বিষয়ক জ্যেষ্ঠ কর্মকর্তা এবং মহাসাগর এবং আন্তর্জাতিক পরিবেশ ও বৈজ্ঞানিক বিষয়ক ব্যুরোর ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি।

মার্শা বার্নিকাট বলেন, ‘বাংলাদেশের চমৎকার অর্থনৈতিক খাত আমাদের সম্পর্ক আরো জোরালো ও গভীর করার সুযোগ করে দিয়েছে।’

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৫০ বছর আগে স্বাধীনতা অর্জনে গর্বিত ও সংকল্পবদ্ধ জনগণের নেতৃত্ব দিয়েছিলেন। এর পর থেকে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে যে অংশীদারি গড়ে তুলেছে তা নিয়ে গর্বিত। তিনি আরো বলেন, বিনিয়োগের জন্য আরো আকর্ষণীয় করে তুলতে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সহযোগিতা করার উপায় খুঁজছে। একইভাবে যুক্তরাষ্ট্র বাংলাদেশ থেকে বিনিয়োগকে স্বাগত জানানোর অপেক্ষায় আছে।

এদিকে ওবামা প্রশাসনের সময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করা নিশা বিসওয়াল বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ চমৎকার অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে। শেখ হাসিনার নেতৃত্বে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্কও অনেক বেড়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা