kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

শেখ হাসিনাকে হত্যাচেষ্টা

১৪ জনের ফাঁসির রায় হাইকোর্টে

নিজস্ব প্রতিবেদক   

৭ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রায় ২১ বছর আগে গোপালগঞ্জের কোটালীপাড়ায় বোমা পুঁতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টার ঘটনায় রাষ্ট্রদ্রোহের অভিযোগে করা মামলায় নিম্ন আদালত থেকে দেওয়া ১৪ জনের মৃত্যুদণ্ডের রায় (ডেথ রেফারেন্স) এখন হাইকোর্টে। নিম্ন আদালতের ফাঁসির রায় অনুমোদনের জন্য এই রায় হাইকোর্টে পাঠানো হয়েছে। গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান ডেথ রেফারেন্স আসার তথ্য নিশ্চিত করেছেন।

ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ গত ২৩ মার্চ এক রায়ে ১৪ জন আসামির প্রত্যেককে মৃত্যুদণ্ড দেন। নিয়ম অনুযায়ী নিম্ন আদালত মৃত্যুদণ্ড দিলে তা হাইকোর্টের অনুমোদনের প্রয়োজন হয়। এ কারণে হাইকোর্টের অনুমোদনের জন্য নিম্ন আদালত থেকে ফাঁসির রায়সংবলিত মামলার নথি হাইকোর্টে পাঠানো হয়। আলোচিত রাষ্ট্রদ্রোহের মামলায় গত সোমবার ঢাকার আদালত থেকে হাইকোর্টে ডেথ রেফারেন্স পাঠানো হয়। যার তথ্য গতকাল নিশ্চিত করেন সুপ্রিম কোর্টের মুখপাত্র।

নিম্ন আদালতের রায়ে মৃত্যুদণ্ড পাওয়া আসামিরা হলেন—মো. আজিজুল হক ওরফে শাহনেওয়াজ, মো. লোকমান, মো. ইউসুফ ওরফে আবু মুসা হারুন ওরফে মোসাহাব মোড়ল, মোছহাব হাসান ওরফে রাশু, শেখ মো. এনামুল হক, মো. মফিজুর রহমান ওরফে মফিজ, মো. মাহমুদ আজহার ওরফে মামুনুর রশিদ, মো. রাশেদুজ্জামান শিমুল, মো. তারেক, মো. ওয়াদুদ শেখ ওরফে গাজী খান, মো. আনিসুল ইসলাম, সারোয়ার হোসেন মিয়া, আমিরুল ইসলাম ওরফে জেন্নাত মুন্সী ও রফিকুল ইসলাম খান।