kalerkantho

শুক্রবার । ৪ আষাঢ় ১৪২৮। ১৮ জুন ২০২১। ৬ জিলকদ ১৪৪২

ঢাকা বিশ্ববিদ্যালয়

করোনায় প্রাণ হারালেন সিএসই বিভাগের প্রতিষ্ঠাতা মোত্তালিব

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি   

২ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং বেসরকারি ইউনিভার্সিটি অব স্কিল এনরিচমেন্ট অ্যান্ড টেকনোলজির (ইউএসইটি) উপাচার্য বীর মুক্তিযোদ্ধা ড. এম এম মোত্তালিব রওফে আব্দুল মোত্তালিব খোকন (৬৮) করোনায় আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন। গতকাল বৃহস্পতিবার রাজধানীর ধানমণ্ডির আনোয়ার খান মডার্ন হাসপাতালে তিনি মারা যান। তিনি পাবনার ঈশ্বরদীর পাকশী ইউনিয়নের রূপপুর বিবিসি বাজারের প্রয়াত চিকিৎসক ইমান আলীর ছেলে।

প্রয়াত ড. এম এম মোত্তালিব বাংলাদেশের প্রথম ব্যক্তি, যিনি ভারতের ইনস্টিটিউট অব টেকনোলজি খারাগপুর থেকে কম্পিউটার সায়েন্সের ওপর পিএইচডি ডিগ্রি লাভ করেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স বিভাগ চালু করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অবসর নেওয়ার পর ড. মোত্তালিব গাজীপুরে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজিতে (আইইউটি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের প্রধান হিসেবে যোগদান করেন। এরপর কিছুদিন তিনি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর মৃত্যুর আগ পর্যন্ত তিনি রাজধানীর সিদ্ধিরগঞ্জে বেসরকারি ইউএসইটিতে উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। গতকাল বাদ মাগরিব জানাজা শেষে তাঁর লাশ রায়েরবাজার বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়েছে।



সাতদিনের সেরা