kalerkantho

বুধবার । ৯ আষাঢ় ১৪২৮। ২৩ জুন ২০২১। ১১ জিলকদ ১৪৪২

করোনায় প্রাণ গেছে ৮৬ পুলিশ সদস্যের

ওমর ফারুক   

৩১ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনা সংক্রমণ মোকাবেলায় সম্মুখসারির যোদ্ধা হিসেবে কাজ করতে গিয়ে এখন পর্যন্ত ৮৬ জন পুলিশ সদস্য প্রাণ হারিয়েছেন। গত এক বছরে আক্রান্ত হয়েছেন ১৮ হাজারের বেশি পুলিশ সদস্য। তাঁদের প্রায় সবাই সুস্থ হয়ে কাজে ফিরেছেন। আক্রান্তদের মধ্যে কয়েক শ নারী সদস্যও ছিলেন।

সংক্রমণের ঊর্ধ্বমুখী পরিস্থিতিতে পুলিশও অতীতের অভিজ্ঞতা কাজে লাগিয়ে নতুনভাবে ‘করোনাযুদ্ধের’ প্রস্তুতি শুরু করেছে। এরই মধ্যে পুলিশ বাহিনীর পক্ষ থেকে নিজেদের সদস্যদের করোনামুক্ত রাখার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া সাধারণ মানুষকে মাস্ক পরা ও শারীরিক দূরত্ব বজায় রেখে চলাফেরার জন্য উদ্বুদ্ধ করতেও কাজ করে যাচ্ছে পুলিশ।

গত বছর মার্চ মাস থেকে করোনার দুর্যোগ শুরু হওয়ার পর থেকে পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করে গেছেন। আইন-শৃঙ্খলা রক্ষার পাশাপাশি মানুষকে সেবা দিতে গিয়ে পুলিশ সদস্যরা ব্যাপকভাবে আক্রান্ত হন। করোনায় আক্রান্ত রোগীদের হাসপাতালে নিয়ে যাওয়া থেকে শুরু করে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের লাশ দাফনে যখন স্বজনরাও এগিয়ে আসেনি, তখন পুলিশ সদস্যরা এগিয়ে গেছেন।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, ‘করোনা রোধে আমাদের নিজেদের সদস্যরা যাতে আক্রান্ত না হন সে জন্য স্বাস্থ্যবিধি মেনে কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া সাধারণ মানুষকে মাস্ক পরার বিষয়ে সচেতন করছে পুলিশ।’ এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘করোনায় ডিএমপির ২৮ জন সদস্য মারা গেছেন।’

পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা কালের কণ্ঠকে বলেন, নতুন করে গত ২১ মার্চ করোনা রোধে বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে যে বিধি-নিষেধ দেওয়া হয়েছে, সেগুলো যাতে সাধারণ মানুষ মেনে চলে, সবাই যাতে মাস্ক পরে, শারীরিক দূরত্ব বজায় রাখে, সে বিষয়ে পুলিশ কাজ করে যাচ্ছে। করোনা সংক্রমণ ঠেকাতে পুলিশ নিরলসভাবে দায়িত্ব পালন করে যাচ্ছে। অতীতে দায়িত্ব পালন করেছে, ভবিষ্যতেও করবে।



সাতদিনের সেরা