kalerkantho

সোমবার । ১১ শ্রাবণ ১৪২৮। ২৬ জুলাই ২০২১। ১৫ জিলহজ ১৪৪২

দোলপূর্ণিমা উদযাপিত

নিজস্ব প্রতিবেদক   

২৯ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



দোলপূর্ণিমা উদযাপিত

দোলপূর্ণিমা উপলক্ষে সনাতন ধর্মাবলম্বী তরুণীরা আবির উৎসবে মেতে ওঠেন। গতকাল বগুড়া শহরের চেলোপাড়া হরিবাসর থেকে তোলা। ছবি : কালের কণ্ঠ

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দোলপূর্ণিমা বা দোলযাত্রা উদযাপিত হয়েছে। করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে রাজধানী ঢাকাসহ সারা দেশে বিভিন্ন মন্দিরে পূজা, হোমযজ্ঞ, প্রসাদ বিতরণসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে দোলপূর্ণিমা উপলক্ষে গতকাল রবিবার সকাল থেকেই ভক্তরা আসতে শুরু করেন। সকাল ৮টায় পূজার মধ্য দিয়ে দোলযাত্রার আনুষ্ঠানিকতা শুরু হয়। ঠাকুরের পায়ে আবির দিয়ে জগতের মঙ্গল কামনা করেন পুরোহিত। এ সময় উলুধ্বনিতে মুখরিত হয়ে ওঠে মন্দির প্রাঙ্গণ। ঢাকেশ্বরী মন্দির ছাড়াও রাজধানীর শাঁখারীবাজার, তাঁতীবাজার, বাংলাবাজার, লক্ষ্মীবাজারসহ সারা দেশে বিভিন্ন মন্দিরে পূজা, হোমযজ্ঞ ও প্রসাদ বিতরণ করা হয়।

এদিকে করোনা পরিস্থিতি ও হেফাজতে ইসলামের হরতালের কারণে এবার মন্দিরে ভক্তদের উপস্থিতি ছিল তুলনামূলক কম। ঢাকেশ্বরী মন্দিরের দেয়ালে ‘করোনা পরিস্থিতির জন্য মন্দির প্রাঙ্গণে রং খেলা যাবে না’—এমন নোটিশ লেখা থাকলেও ভক্তরা পরস্পরকে রং মাখাতে ভোলেননি। তবে রাস্তাঘাটে চিরচেনা হোলি উৎসব বা রং খেলা হয়নি বলে পূজা উদযাপন কমিটির  নেতারা জানিয়েছেন।