kalerkantho

বুধবার । ১৩ শ্রাবণ ১৪২৮। ২৮ জুলাই ২০২১। ১৭ জিলহজ ১৪৪২

ফেসবুক-ম্যাসেঞ্জার ডাউন ভোগান্তিতে কোটি গ্রাহক

রাষ্ট্রীয় নিরাপত্তা কিছু ব্যক্তিগত অসুবিধার চেয়ে অনেক গুরুত্বপূর্ণ

নিজস্ব প্রতিবেদক   

২৯ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



দেশে ফেইসবুক ব্যবহারে সমস্যার মুখে পড়ছেন ব্যবহারকারীরা। গত শুক্রবার বিকেল থেকে ফেসবুক ডাউন, কখনো কখনো বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছেন কোটি গ্রাহক। অনেক ব্যবহারকারী এই বিপত্তির কথা জানিয়েছেন। এতে ফেইসবুক সাইট খোলা, লগ-ইন করা, স্ট্যাটাস-পোস্ট দেওয়া, মেসেঞ্জার ব্যবহারে কোনো কিছু পাঠানো ইত্যাদি সমস্যা দেখা যাচ্ছে। তবে বিশ্বের ওয়েবসাইট ডাউন মনিটরিং সাইট ‘ডাউন ডিটেক্টরে’ বিশ্বের কোথাও ফেইসবুক ব্যবহারে বিভ্রাট বা বিপত্তির তথ্য নেই।

শুধু বাংলাদেশে এই সমস্যা কেন জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার গতকাল রবিবার কালের কণ্ঠকে বলেন, ‘আমাদের আইন-শৃঙ্খলা বাহিনীর পরামর্শে ফেসবুক সেবা সীমিত আছে। এখনো যে অবস্থা আছে তাতে কখন আইন-শৃঙ্খলা বাহিনী কখন ইতিবাচক সিদ্ধান্ত নেবে এটা আমার জানা নেই। যে অবস্থা আজকেও গেছে, তাতে আমার কাছে মনে হচ্ছে, কিছুটা সময় হয়তো লাগতেও পারে।’

তিনি বলেন, রাষ্ট্রীয় নিরাপত্তা কিছু ব্যক্তিগত অসুবিধার চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ন। প্রথম দিন তারা যে লাইভ অনুষ্ঠানগুলো করেছে, এগুলো ব্যাপক ক্ষতির কারণ হয়ে দাড়িয়েছে। আমাদের আইনশৃঙ্খলা বাহিনীসহ অন্যান্য সংস্থা যখন মনে করবে তখন ফেসবুক স্বাভাবিক হবে।

বাংলাদেশেও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলেছে। বর্তমানে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৩ কোটিরও বেশি।

যোগাযোগ করা হলে ফেসবুকের এক মুখপাত্র গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘আমরা অবগত আছি যে, বাংলাদেশে আমাদের সেবাগুলো সীমিত রাখা হয়েছে। আমরা বিষয়টি বোঝার চেষ্টা করছি। আশা করছি শিগগির পুরোদমে আবার এগুলোর ব্যবহার স্বাভাবিক হবে।’

সূত্র জানায়, ঢাকার বায়তুল মোকাররম মসজিদসহ কিছু এলাকা ও চট্টগ্রামের হাটহাজারী এলাকায় দ্রুতগতির মোবাইল ইন্টারনেট সেবা সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের বিরোধিতা করে শুক্রবার দুপুরের পর বায়তুল মোকাররম ও হাটহাজারীতে বিক্ষোভ-সংঘর্ষ হয়।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সূত্র জানায়, বর্তমানে দেশে ইন্টারনেট ব্যবহাকারীর সংখ্যা ১১ কোটি ২৭ লাখ। এর মধ্যে ১০ কোটির বেশি গ্রাহক মোবাইলে ইন্টারনেট ব্যবহার করছে। আর দেশে বর্তমানে মোবাইল গ্রাহকের সংখ্যা ১৭ কোটি ৩৩ লাখ।

মোবাইল অপারেটর সূত্র জানায়, বিটিআরসি থেকে মোবাইল অপারেটরগুলোকে সংশ্লিষ্ট এলাকায় দ্রুতগতির ইন্টারনেট সেবা বন্ধ করার নির্দেশ দেওয়া হয়। ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারেরা বলছেন, বিষয়টি তাদের হাতে নেই। সরকারের হাতে ফেসবুক ডাউন করার প্রযুক্তি আছে।

তবে ফেসবুক ডাউনের কারণে ফেবসুবক ভিত্তিক ব্যবসার উদ্যোক্তারা বিপাকে পড়েছেন। একই সঙ্গে ম্যাসেঞ্জারভিত্তিক বিভিন্ন সেবা, ভার্চুয়াল ক্লাসের অ্যাসাইনমেন্ট বিঘ্নিত হচ্ছে শিক্ষার্থীদের।

রাজধানীর একটি বেসরকারী কিন্টারগার্ডেন স্কুলের একজন শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘করোনার মধ্যেও আমরা ম্যাসেঞ্জার গ্রুপে শিক্ষার্থীদের যুক্ত করে অ্যাসাইনমেন্ট, হোমওয়ার্ক নিয়ে শিক্ষা কার্যক্রম চালু রেখেছি। ফেসবুকের সমস্যার কারণে এই কার্যক্রমে বিঘ্ন ঘটছে।’

জানতে চাইলে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর সাবেক সভাপতি ও ই-কর্মাস প্রতিষ্ঠান আজকেরডিল’র ব্যবস্থাপনা পরিচালক ফাহিম মাশরুর কালের কণ্ঠকে বলেন, ‘দেশে অনলাইন কেনাকাটার প্রায় অর্ধেক ফেসবুক কেন্দ্রীক বিভিন্ন প্ল্যাটফর্মে হয়ে থাকে। ফেসবুক বিভ্রাটে ছোট ছোট অনলাইন উদ্যোক্তারা ক্ষতিগ্রস্ত হচ্ছে।