kalerkantho

মঙ্গলবার । ১ আষাঢ় ১৪২৮। ১৫ জুন ২০২১। ৩ জিলকদ ১৪৪২

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে যুক্ত হতে চায় বেলারুশ

কূটনৈতিক প্রতিবেদক   

২১ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে প্রশিক্ষণ, নিরাপত্তা উপকরণসহ অন্যান্য খাতে যুক্ত হতে চায় বেলারুশ। দেশটির শিল্প মন্ত্রণালয়ের ডেপুটি মিনিস্টার দিমিত্রি খারিতুনচিক চার দিনের বাংলাদেশ সফর শেষে গতকাল শনিবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তিনি আরো জানান, বাংলাদেশ ও বেলারুশ এ বিষয়ে আলোচনা করছে। আলোচনার ভিত্তিতেই বিষয়টি চূড়ান্ত করা হবে।

সম্ভাব্য সহযোগিতার বিষয়ে বেলারুশের ডেপুটি মিনিস্টার বলেন, ‘বেলারুশে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণের প্রথম ধাপের কাজ শেষ। সেখানে রিঅ্যাক্টর তৈরি করা হয়েছে। বাংলাদেশ বেলারুশের অভিজ্ঞতা জানতে চায়। আমরাও চাই বাংলাদেশের বিদ্যুেকন্দ্রের অভিজ্ঞতা জানতে।’ তিনি জানান, অভিজ্ঞতা জানার পাশাপাশি পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নিরাপত্তার বিষয় নিয়েও আলোচনা করা হচ্ছে।

সোভিয়েত আমলে চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভয়াবহ দুর্ঘটনার কথা উল্লেখ করে বেলারুশের ডেপুটি মিনিস্টার বলেন, অতীতের এসব অভিজ্ঞতার আলোকে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা জোরদার করাকে তাঁরা জরুরি বলে মনে করছেন। বিশেষজ্ঞদের প্রশিক্ষণ, সুরক্ষা যন্ত্রপাতি নিয়েও আলোচনা চলছে।

বেলারুশের রাষ্ট্রদূত আন্দ্রেই রেঝেওসস্কি সংবাদ সম্মেলনে বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কে বিভিন্ন সম্ভাবনার কথা বলেন। তিনি জানান, নির্মাণ খাত, কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণ প্রযুক্তি, বেলারুশ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনাসহ অন্যান্য বিষয় নিয়ে সহযোগিতার সুযোগ আছে।