kalerkantho

সোমবার । ২ কার্তিক ১৪২৮। ১৮ অক্টোবর ২০২১। ১০ রবিউল আউয়াল ১৪৪৩

বেতন-ভাতার দাবিতে তেজগাঁওয়ে গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক   

১৭ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে রাজধানীর তেজগাঁওয়ে বিক্ষোভ করেছেন দুটি পোশাক কারখানার শ্রমিকরা। গতকাল মঙ্গলবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত তিব্বত মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন স্টিচওয়েল ও অ্যাপারেল স্টিচের শ্রমিকরা।

অবরোধে আশপাশে যানজটের সৃষ্টি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জ করে এবং কাঁদানে গ্যাস ছোড়ে। এতে কয়েকজন নারীসহ ৯ জন শ্রমিক আহত হয়েছেন। আহত শ্রমিকদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

জানা গেছে, সকালে কাজে এসে শ্রমিকরা দেখতে পান স্টিচওয়েল ও অ্যাপারেল স্টিচ বন্ধ করে দেওয়া হয়েছে। এতে তাঁরা ক্ষুব্ধ হয়ে সড়ক অবরোধ করেন।

ঢাকা মহানগর পুলিশের তেজগাঁও বিভাগের উপকমিশনার হারুণ অর রশিদ বলেন, প্রথমে শ্রমিকদের সড়ক ছেড়ে দেওয়ার অনুরোধ করা হয়। পরে ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করা হয়।

শ্রমিকরা জানান, বারবার বলার পরও তাঁদের পাওনা বুঝিয়ে না দিয়ে কারখানা বন্ধ করে দিয়েছে মালিকপক্ষ।

তবে অভিযোগ অস্বীকার করে প্রতিষ্ঠান দুটির নির্বাহী পরিচালক ইকবাল হোসেন বলেন, ‘শ্রমিকদের কোনো বেতন বকেয়া নেই। তবে কারখানা বন্ধ করে দেওয়ার কারণে তাঁদের যে সুযোগ-সুবিধা পাওনা রয়েছে সে কারণে তাঁরা বিক্ষোভ করেছেন।’ শিগগিরই তা পরিশোধ করা হবে বলে জানান তিনি।

কারখানা বন্ধের কারণ জানতে চাইলে তিনি বলেন, পাশের আলকাতরার কারখানার দুর্গন্ধে বায়াররা আসেন না, কাজেও সমস্যা হয়। এ ছাড়া এক বায়ার ৩০ লাখ ডলার আত্মসাৎ করেছেন বলে দাবি করেন তিনি। 



সাতদিনের সেরা