kalerkantho

শুক্রবার । ৯ আশ্বিন ১৪২৮। ২৪ সেপ্টেম্বর ২০২১। ১৬ সফর ১৪৪৩

দুদক থেকে অব্যাহতি পাওয়াদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক   

১৭ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দুর্নীতি দমন কমিশনের (দুদক) সদ্যোবিদায়ি চেয়ারম্যান ইকবাল মাহমুদ অবসরে যাওয়ার আগের পাঁচ মাসে অনুসন্ধান পর্যায়ে দুর্নীতির অভিযোগ থেকে কতজনকে অব্যাহতি বা দায়মুক্তি দেওয়া হয়েছে তার তালিকা চেয়েছেন হাইকোর্ট। ১১ এপ্রিলের মধ্যে সংশ্লিষ্ট ব্যক্তিদের নাম, ঠিকানাসহ তালিকা দাখিল করতে দুদককে নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে “দুদকে ‘অনুসন্ধান বাণিজ্য’” শিরোনামে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের সপক্ষে প্রয়োজনীয় ডকুমেন্ট দাখিল করতে সংশ্লিষ্ট প্রতিবেদককে নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহি উদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার এ আদেশ দেন। “দুদকে ‘অনুসন্ধান বাণিজ্য’” শিরোনামে গত ১৪ মার্চ একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন নজরে আসার পর স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন হাইকোর্ট। পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন নজরে আনেন সংশ্লিষ্ট আদালতে দায়িত্বরত রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। আদেশের আগে শুনানিতে দুদকের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান ও এ কে এম ফজলুল হক।

সাধারণ বীমা করপোরেশনে জালিয়াতি : এদিকে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সাধারণ বীমা করপোরেশনে ১০ বছর ধরে জালিয়াতি এবং ২৬ কোটি টাকা আত্মসাতের যে অভিযোগ উঠেছে, সে বিষয়ে সংস্থাটির অবস্থান কী, তা জানতে চেয়েছেন হাইকোর্ট। বীমা কর্তৃপক্ষকে লিখিতভাবে তা ১১ এপ্রিলের মধ্যে জানাতে বলা হয়েছে। পাশাপাশি এ বিষয়ে প্রতিবেদককে যাবতীয় তথ্য আদালতে দাখিল করতে বলা হয়েছে। আরেকটি জাতীয় দৈনিকে ‘১০ বছর ধরে জালিয়াতি, ২৬ কোটি টাকা আত্মসাৎ’ শিরোনামে গত মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনটি নজরে আনার পর এ আদেশ দেন হাইকোর্ট।



সাতদিনের সেরা